শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

পুজোর আগেই ভ্যাপসা গরম! কেমন থাকবে আজকের আবহাওয়া?

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৭:৪৭ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০১:৪৭ পিএম

পুজোর আগেই ভ্যাপসা গরম! কেমন থাকবে আজকের আবহাওয়া?
পুজোর আগেই ভ্যাপসা গরম! কেমন থাকবে আজকের আবহাওয়া?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া (Ajker Abhawa) কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। দক্ষিণবঙ্গে আবারও বৃদ্ধি পেয়েছে ভ্যাপসা গরম। তার সঙ্গে বিভিন্ন জেলায় জারি রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি পূর্বাভাস। আর উত্তরবঙ্গেও জারি রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। 

কলকাতার আবহাওয়া ( Kolkata Abhawa / Weather ) – আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৪ %। আজ কয়েকটি জায়গায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং রাতের দিকেও হালকা বৃষ্টি বা বজ্রবিদ্যুৎ সহ ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। 

পিতৃপক্ষের অবসান ঘটিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে দেবীপক্ষ। মহালয়ার দিনে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা থাকলেও সেভাবে বৃষ্টির দেখা মেলেনি। আকাশ প্রায় পরিষ্কারই ছিল। আজ তৃতীয়া ইতিমধ্যেই পুজোর কাউনডাউন শুরু হয়ে গেছে। গতকাল অর্থাৎ দ্বিতীয়াতে সকাল থেকেই ছিল সূর্যের দাপট। তবে বেলা বাড়তেই আবহাওয়ার বড় পরিবর্তন দেখা দেয়। দুপুরের পর বেশকিছু জেলায় মুষলধারে বৃষ্টি হতে দেখা যায়। 

পুজোর আগে রাজ্যের বৃষ্টি মুখর পরিবেশ চিন্তায় ফেলেছে মানুষকে। এমনকি পুজোর ৪ দিনও  বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। আবহাওয়াবিদ সুজীব কর জানিয়েছেন যে, ‘দক্ষিণ মায়ানমারে উপকূলবর্তী এলাকায় নিম্নচাপ ঘনীভূত হবে ৩০ তারিখ রাতে। ১ তারিখ সেটি ছোটখাটো সাইক্লোনের রূপ নিতে পারে। গতিপথ হবে সুন্দরবন, কলকাতা হয়ে রাজ্যের পশ্চিমাঞ্চলের দিকে। ফলে ১ ও ২ তারিখ বিচ্ছিন্নভাবে বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। এবং ৩, ৪ ও ৫ তারিখ ভারী বৃষ্টি হতে পারে কলকাতা ও উপকূলবর্তী এলাকায়। স্থলভাগের উপর দিয়ে যাওয়ার সময়ে শক্তি বাড়লে, নিম্নচাপটি অন্যরূপ নিতে পারে।’ 

অন্যদিকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জারি রয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ফের বৃষ্টির পরিমাণ বাড়তে পারে উত্তরবঙ্গে। আজ পশ্চিমবঙ্গে (কলকাতায়) সূর্যোদয় হয়েছে, ভোর ৫ টা ২৭ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ২৮ মিনিট। আজ মোট দিনের মেয়াদ ১২ ঘণ্টা ১ মিনিট।