শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

পুজোর আগে বৃষ্টি মুখর রাজ্য! দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া?

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৭:২৭ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০১:২৭ পিএম

পুজোর আগে বৃষ্টি মুখর রাজ্য! দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া?
পুজোর আগে বৃষ্টি মুখর রাজ্য! দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া (Ajker Abhawa) কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। দক্ষিণবঙ্গে আবারও বৃদ্ধি পেয়েছে ভ্যাপসা গরম। তার সঙ্গে বিভিন্ন জেলায় জারি রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি পূর্বাভাস। আর উত্তরবঙ্গেও জারি রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। 

কলকাতার আবহাওয়া ( Kolkata Abhawa / Weather ) – আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৮৫ %। আজ কয়েকটি জায়গায় বজ্র-বিদ্যুত সহ ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং রাতের দিকে আংশিক মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। 

পিতৃপক্ষের অবসান ঘটিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে দেবীপক্ষ। মহালয়ার দিনে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা থাকলেও সেভাবে বৃষ্টির দেখা মেলেনি। আকাশ প্রায় পরিষ্কারই ছিল। আজ চতুর্থী ইতিমধ্যেই পুজোর কাউনডাউন শুরু হয়ে গেছে। গত দুদিন প্রখর সূর্যের দাপট ছিল। তবে বেলা বাড়তেই আবহাওয়ার বড় পরিবর্তন দেখা দেয়। দুপুরের পর বেশকিছু জেলায় বজ্র-বিদ্যুত সহ মুষলধারে বৃষ্টি হতে দেখা যায়। পুজোর আগে রাজ্যের বৃষ্টি মুখর পরিবেশ চিন্তায় ফেলেছে মানুষকে। এমনকি পুজোর ৪ দিনও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছেন আবহাওয়া দপ্তর। 

তবে সাংবাদিক বৈঠকে আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তর কারণেই এবার দুর্গাপুজোয় বৃষ্টির সম্ভাবনা প্রবল। ষষ্ঠী থেকেই এই বৃষ্টি শুরু হয়ে যেতে পারে। সপ্তমীর দিনও কলকাতা-সহ বিভিন্ন জেলায় বৃষ্টি হবে বলে খবর। তবে ভারী বৃষ্টি হবে না বলেই হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে। যদিও ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হলে তাঁর অবস্থানের উপর বৃষ্টির পরিমাণ নির্ভর করছে বলেই জানান হাওয়া অফিসের কর্তা। তবে উপকূলীয় জেলা যেমন দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনার মানুষদের সতর্ক থাকতে বলা হয়েছে। 

উল্লেখ্য ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে ভিয়েতনাম উপকূল বরাবর। আর এই ঘূর্ণাবর্তের অভিমুখ রয়েছে মায়ানমার, বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গের উপকূল বরাবর। আবহাওয়াবিদরা অনুমান করছেন এই ঘূর্ণাবর্তটি মায়ানমারের কাছে এসে শক্তি বৃদ্ধি করে নিম্নচাপ কিংবা গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর ধীরে ধীরে শক্তি হ্রাস পাবে। আপাতত পুজোই ভারী বৃষ্টির পূর্বাভাস নেই তাই কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলছে সকলে। কারণ হালকা বৃষ্টির ধাক্কা সামলে নেওয়া যাবে বলেই মনে করছেন অনেকে। 

অন্যদিকে উত্তরবঙ্গে আবহাওয়ার এখনও সেরকম পরিবর্তন দেখা দেয়নি। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গে। আজ পশ্চিমবঙ্গে (কলকাতায়) সূর্যোদয় হয়েছে, ভোর ৫ টা ২৭ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ২৭ মিনিট। আজ মোট দিনের মেয়াদ ১২ ঘণ্টা ০০ মিনিট।