শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

স্বস্তির খবর! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২২, ০৯:২১ এএম | আপডেট: এপ্রিল ১৮, ২০২২, ০৩:২১ পিএম

স্বস্তির খবর! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
স্বস্তির খবর! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তাপমাত্রা ক্রমশ বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে অস্বস্তি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রখর রোদে কার্যত নাজেহাল অবস্থা মানুষের। এই অবস্থায় প্রশ্ন একটাই কবে আসবে স্বস্তির বৃষ্টি? এই অবস্থায় অবশেষে আশার আলো দেখাল আলিপুর আবহাওয়া দফতর। স্বস্তির খবর শোনাল। আর তা হল, অবশেষে শহরে বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। জানা গিয়েছে, চলতি সপ্তাহেই কলকাতা- সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

এদিকে, আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। তবে, বেলা বাড়ার  সঙ্গে সঙ্গে বাড়বে রোডের দাপট। কাজেই গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাড়ার কারণে অস্বস্তি আরও বাড়ছে। এর জেরে এপ্রিলের গরমেই জেরবার বঙ্গবাসী। বৃষ্টির অপেক্ষায় মানুষ। কবে আসবে স্বস্তির বৃষ্টি? সেই প্রশ্নের উত্তর খুঁজছে মানুষ। এই অবস্থায় আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২০ থেকে ২২ তারিখ শহরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। কাজেই চলতি সপ্তাহের মাঝেই স্বস্তি পেতে চলেছে রাজ্যবাসী। 

হাওয়া অফিস জানাচ্ছে, সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে ৮৯ শতাংশ।  কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর- পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়াতে আজও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এছাড়াও ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। গতকালও এই জেলাগুলিতে বৃষ্টি হয়েছে। 

বৃষ্টির কারণে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলার মানুষ স্বস্তি ফিরে পাবে। অন্যদিকে, কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কতাও জারি করা হয়েছে। সেই তালিকায় রয়েছে, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া। আগামী দু’দিন অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত এই জেলাগুলিতে রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা।

অন্যদিকে, আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গের কয়েকটি জেলা যেমন- জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, মালদাতে রয়েছে হালকা বৃষ্টির সম্ভাবনা।