শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

শীত বিদায় নিচ্ছে! ফের বৃষ্টির ভ্রূকুটি বাংলায়, এই দিন থেকে রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভবনা

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২২, ০৭:২৮ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২২, ০১:২৮ এএম

শীত বিদায় নিচ্ছে! ফের বৃষ্টির ভ্রূকুটি বাংলায়, এই দিন থেকে রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভবনা
শীত বিদায় নিচ্ছে! ফের বৃষ্টির ভ্রূকুটি বাংলায়, এই দিন থেকে রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভবনা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও বৃষ্টির চোখ রাঙানি। বৃষ্টির থেকে কিছুতেই মিলছে না রেহাই। রবিবার থেকে রাজ্যে বৃষ্টি হওয়ার কথা ছিল। কিন্তু রবিবার কিছু কিছু জায়গায় আকাশের মুখ খানিক ভার থাকলেও, সেভাবে বৃষ্টি হয়নি। সোমবারও আকাশ পরিষ্কার ছিল। জানা গিয়েছে, আগামী বুধবার, ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভবনাই নেই। হাওয়া অফিস জানাচ্ছে, বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে আকাশ পরিষ্কারই থাকবে। তবে, বুধবারের পর থেকেই আকাশের মুখ ভার হতে শুরু করবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।  

শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি শুক্রবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, মূলত ২৪ ফেব্রুয়ারি থেকেই পশ্চিমের জেলাগুলিতে আকাশ মেঘলা হতে শুরু করবে। বিশেষ করে, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে বৃহস্পতিবার। পাশপাশি মুর্শিদাবাদ এবং নদিয়াতেও হালকা বৃষ্টির সম্ভবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস। 

শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি একটু বেশি বৃষ্টির সম্ভবনা রয়েছে পশ্চিমের জেলাগুলিতে। শুক্রবার অবশ্য দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এদিকে, উত্তরবঙ্গের ক্ষেত্রে বৃহস্পতিবার অর্থাৎ ২৪ ফেব্রুয়ারি সব জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। শুক্রবার তুলনামূলক বেশি বৃষ্টি হবে। হাওয়া অফিস জানাচ্ছে আগামী ৪৮ ঘণ্টা উত্তরের আকাশ পরিষ্কার থাকলেও, উত্তরের পাহাড়ি জেলাগুলিতে আকাশ মেঘলা থাকবে। যদিও আগামিকাল এবং বুধবার দার্জিলিং এবং কালিম্পং-এ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

এখন প্রশ্ন এটাই যে, বারবার কেন এই বৃষ্টির চোখ রাঙানি? আলিপুর আবহাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরের উপরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে এবং সেই কারণেই স্থানীয়ভাবে মেঘের সঞ্চার হতে পারে রাজ্যের আকাশে। সেই থেকেই বৃষ্টির সম্ভবনা তৈরি হয়েছে। পাশাপাশি হাওয়া অফিস জানাচ্ছে, দিন বা রাতের তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তনও থাকবে না। দিনের পাশাপাশি রাতের দিকেও আর সেভাবে ঠাণ্ডা অনুভূত হবে। কলকাততেও দিনের বেলাতেও ঠান্ডার আমেজ প্রায় থাকবে না বললেই চলে। তবে জেলাগুলিতে ভোরে এবং রাতের দিকে হালকা ঠাণ্ডার ভাব অনুভূত হবে।