শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ভারী বৃষ্টি উত্তরবঙ্গে! সপ্তাহান্তে ভিজবে কলকাতাও, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৯, ২০২২, ০৯:২৫ এএম | আপডেট: জুন ২৯, ২০২২, ০৩:২৫ পিএম

ভারী বৃষ্টি উত্তরবঙ্গে! সপ্তাহান্তে ভিজবে কলকাতাও, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
ভারী বৃষ্টি উত্তরবঙ্গে! সপ্তাহান্তে ভিজবে কলকাতাও, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের শুরু থেকেই ফের বেড়েছে গরম। সপ্তাহের প্রথম দিন থেকেই চড়া রোদ। পাশাপাশি কলকাতায় বৃষ্টির পরিমাণ খানিকটা কমতেই বেড়েছে আপেক্ষিক আর্দ্রতা। কাজেই স্বাভাবিকভাবেই ফের অস্বস্তি বাড়ল। জুনের প্রথম দিকে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করলেও, তা দুর্বল। এ সপ্তাহেও দক্ষিণবঙ্গের তেমনভাবে ভেজার সম্ভবনা নেই। 

সকাল থেকেই আকাশে চলছে মেঘ আর রোদের লুকোচুরি খেলা। বৃষ্টি না হওয়া এবং বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকার কারণে অস্বস্তিও বেশ ভালোই রয়েছে। এদিকে হাওয়া অফিস জানাচ্ছে, আজ রাজ্যের পশ্চিমাঞ্চলে একাধিক জেলায় বৃষ্টি হবে। বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ। অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গে। আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে, বুধবার দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ তুলনামূলক বাড়বে। আবার সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। 

দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কিছু কিছু এলাকায়। বুধবার বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে বলে জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে। সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে দক্ষিণবঙ্গে এমনটাই অনুমান করছেন আবহাওয়াবিদরা। 

আজ কলকাতায় আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। আজ সারাদিন কলকাতায় ভালোই গরম থাকবে। বৃষ্টি হলেও তেমন স্বস্তি মিলবে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রী। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৮৮ শতাংশ।

অন্যদিকে, উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অতি ভারী বৃষ্টিপাত হতে পারে উত্তরবঙ্গের জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার এবং দুই দিনাজপুরে। এদিকে, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে। তবে, বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে বলেই জানা গিয়েছে।