শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রাজ্যে ফের নিম্নচাপের ভ্রুকুটি, জারি ভারী বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে আজকের আবহাওয়া?

চৈত্রী আদক

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ০৯:১০ এএম | আপডেট: আগস্ট ৬, ২০২২, ০৩:১০ পিএম

রাজ্যে ফের নিম্নচাপের ভ্রুকুটি, জারি ভারী বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে আজকের আবহাওয়া?
রাজ্যে ফের নিম্নচাপের ভ্রুকুটি, জারি ভারী বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে ফের নিম্নচাপের চোখরাঙানি, কেমন থাকবে আজকের আবহাওয়া? দীর্ঘদিন হল রাজ্যে বর্ষার অনুপ্রবেশ ঘটলেও বৃষ্টির ঘাটতি থেকেই গিয়েছে। আকাশ আংশিক মেঘলা থাকলেও ভারী বৃষ্টিপাতের সেভাবে দেখা মেলেনি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে গুমোট গরমও। ফলে স্বাভাবিকভাবেই অস্বস্তি বেড়েছে বঙ্গবাসীর। এই অবস্থায় বৃষ্টির অপেক্ষায় দিন গুনছিল সাধারণ মানুষ। এরই মাঝে সুখবর দিল আলিপুর আবহাওয়া দফতর।

জানা যাচ্ছে, মধ্য বঙ্গপোসাগর এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে। রবিবারের মধ্যেই তা সম্পূর্ণ হবে। এর জেরে রাজ্যে আবহাওয়ার ব্যাপক বদল লক্ষ্য করা যাবে। আগামী ৮ আগস্ট, সোমবার থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। রাজ্যের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। জারি করা হয়েছে লাল সর্তকতা। রবিবার রাতের মধ্যেই সমস্ত ট্রলার ফিরিয়ে নেওয়া নির্দেশ দেওয়া হয়েছে।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের দেখা মিললেও দক্ষিণবঙ্গে ৪৬ শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি রয়েই গিয়েছে। তবে সোমবার থেকে বদলাতে চলেছে আবহাওয়া। আজ অর্থাৎ শনিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় আকাশ আংশিক মেঘলা থাকবে। কিছু কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও হতে পারে। পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ায় অস্বস্তিও বাড়বে।

সকাল থেকেই মহানগরীর আকাশ মেঘলা। শনিবার কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা ৮৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ।

অন্যদিকে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পূর্বাভাস জারি হলেও একটানা ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে আলিপুরদুয়ার, কালিম্পং, জলপাইগুড়ির বেশ কিছু জায়গায় দু-এক পশলা ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রাও বাড়বে।