বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

বৃষ্টিপাতের সম্ভাবনা, গরমের দাপট থেকে কি নিস্তার মিলবে রাজ্যবাসীর? কী বলছে হাওয়া অফিস?

চৈত্রী আদক

প্রকাশিত: এপ্রিল ২, ২০২২, ০৮:৩০ এএম | আপডেট: এপ্রিল ২, ২০২২, ০২:৩০ পিএম

বৃষ্টিপাতের সম্ভাবনা, গরমের দাপট থেকে কি নিস্তার মিলবে রাজ্যবাসীর? কী বলছে হাওয়া অফিস?
বৃষ্টিপাতের সম্ভাবনা, গরমের দাপট থেকে কি নিস্তার মিলবে রাজ্যবাসীর? কী বলছে হাওয়া অফিস?

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দিনভর কাঠফাটা রোদের জেরে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। তবে বিকেলের দিকে বইছে ঠাণ্ডা হাওয়া। যার জেরে রাতের দিকে বেশ কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলছে রাজ্যবাসী। তবে এর মধ্যে কি রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা? কী বলছে আবহাওয়া দফতর? জানুন।

আবহাওয়া দফতর জানিয়েছে এই মুহূর্তে দক্ষিণবঙ্গে আবহাওয়া পরিবর্তন হওয়ার কোনও সম্ভাবনা নেই। অর্থাৎ সারাদিন গরমের দাবদাহ থেকে আপাতত মুক্তি নেই দক্ষিণবঙ্গবাসীর। তাপমাত্রার বিশেষ পরিবর্তন হবে না, জানিয়েছে হাওয়া অফিস।

জানা গিয়েছে, দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা প্রায় শূন্য শতাংশ বললেই চলে। ইতিমধ্যেই দক্ষিণবঙ্গে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প প্রবেশ করেছে। ফলে ক্রমশই বাড়ছে আর্দ্রতা। যার জেরে ভ্যাপসা গরম এখনই কমবে না। বাড়বে অস্বস্তিও। সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

অন্যদিকে উত্তরপ্রদেশের পূর্বভাগ এবং বিহার সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্তের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। যার প্রভাবই বৃষ্টি নিয়ে আসবে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়। তবে এই ঘূর্ণাবর্ত দক্ষিণবঙ্গবাসীর জন্য এখনই কোনও সুখবর দিচ্ছে না। জানা গিয়েছে, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার এই জেলাগুলিতে আগামী কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টিতে ভিজবে মালদহ ও দুই দিনাজপুর।

শহর তিলোত্তমাও আপাতত বৃষ্টির মুখ দেখবে না। ভিজবে না শহরের অলিগলি। আগামী কয়েকদিন তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না। সারাদিন কাঠফাটা রোদে বাড়বে গরম। রোদের চোখরাঙানিতে গলদঘর্ম হবে শহরবাসী। পাশাপাশি পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুর জেলাগুলোতে তাপপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে। তবে দক্ষিণবঙ্গের দুই জেলা বীরভূম ও মুর্শিদাবাদে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার জেরে ওই দুই জেলাতে গরম থেকে কিছুটা হলেও রেহাই মিলবে।