শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শহরতলীতে আজও বৃষ্টির পূর্বাভাস, বইবে দমকা হাওয়া! কেমন থাকবে রাজ্যের অন্যান্য জেলার আবহাওয়া?

চৈত্রী আদক

প্রকাশিত: মে ২১, ২০২২, ০৯:৩২ এএম | আপডেট: মে ২১, ২০২২, ০৩:৩২ পিএম

শহরতলীতে আজও বৃষ্টির পূর্বাভাস, বইবে দমকা হাওয়া! কেমন থাকবে রাজ্যের অন্যান্য জেলার আবহাওয়া?
শহরতলীতে আজও বৃষ্টির পূর্বাভাস, বইবে দমকা হাওয়া! কেমন থাকবে রাজ্যের অন্যান্য জেলার আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ আজও সকাল থেকে মহানগরীর আকাশে আংশিক মেঘ, আংশিক রোদ। তবে ঝোড়ো হাওয়া অব্যাহত। কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় ভোররাত থেকেই দমকা হাওয়া বইছে। শুক্রবার শহরে বৃষ্টির দেখা মেলেনি। বেড়েছে ভ্যাপসা গরম। শনিবার কি তবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে? কী বলছে হাওয়া অফিস?

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই তালিকায় রয়েছে হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, নদিয়া ও মুর্শিদাবাদ। বৃষ্টির পাশাপাশি ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। বৃষ্টি হলেও আগামী তিন-চারদিন তাপমাত্রার বিশেষ হেরফের হবে না বলেই জানা গিয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন। দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। অন্যদিকে কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া।

আজও কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ সেলসিয়াসের কাছাকাছি। শুক্রবার মহানগরীর সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস ছিল। শহরতলীর বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ এবং ন্যূনতম ৪৭ শতাংশ।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ক্রমশই শক্তিশালী হয়ে উঠছে। এই বছর নির্ধারিত সময়ের পূর্বেই দেশে বর্ষা প্রবেশ করার কথা। অন্যদিকে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ইতিমধ্যেই বর্ষা এসে গিয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ আন্দামান সাগর ও সংলগ্ন বঙ্গোপসাগরে অনেকটাই প্রবেশ করেছে। পরিস্থিতি অনুকূল থাকলে আগামী ২৭ মে নাগাদ কেরলে বর্ষা ঢুকবে। প্রসঙ্গত প্রতিবছর সর্বপ্রথম কেরলেই বর্ষা প্রবেশ করে‌। সবকিছু ঠিক থাকলে সপ্তাহ খানেকের মধ্যেই বর্ষার মুখ দেখবে দেশবাসী।