শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

রাজ্যজুড়ে মেঘলা আকাশ, আজ এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ০৯:১৩ এএম | আপডেট: এপ্রিল ১৯, ২০২২, ০৩:১৩ পিএম

রাজ্যজুড়ে মেঘলা আকাশ, আজ এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
রাজ্যজুড়ে মেঘলা আকাশ, আজ এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৈশাখের প্রখর রোদ আর গরমে নাজেহাল রাজ্যবাসী। সকালে মেঘলা আকাশ, তারপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গুমোট গরম। সব মিলিয়ে অস্থির মানুষ। এই পরিস্থিতিতে বৃষ্টির জন্য অপেক্ষার যেন শেষই হচ্ছে না। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তবে, এবার শহরবাসীর জন্য সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। শহর কলকাতায় রয়েছে বৃষ্টির সম্ভবনা। চলতি সপ্তাহের শুক্রবার এবং শনিবার শহরে বৃষ্টির সম্ভবনা রয়েছে। তবে, ভারি নয়, হালকা বৃষ্টিপাত হতে পারে।  

এদিকে, প্রতিদিনই একটু একটু করে বাড়ছে তাপমাত্রার পারদ। কালবৈশাখীর অপেক্ষায় মানুষ। তবে, কালবৈশাখী নিয়ে তেমন আশাব্যঞ্জক কিছু শোনাতে পারেনি হাওয়া অফিস। মঙ্গলবার অর্থাৎ আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভবনা থাকলেও, কলকাতার আবহাওয়া মূলত শুষ্কই থাকবে। পাশাপাশি কিছু জেলায় তাপপ্রবাহের সম্ভবনা রয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এই জেলাগুলিতে তাপপ্রবাহের সম্ভবনা রয়েছে আজ। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। এই জেলাগুলির তাপমাত্রা এখনই ৪০ ডিগ্রি পেরিয়ে গেছে। 

এদিকে, হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার অর্থাৎ আজ চার জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। এই জেলাগুলি হল পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। তবে, শুধু আজই নয়, এই জেলাগুলিতে আগামী তিনদিনে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। তবে, ভারী বৃষ্টির কোনও সম্ভবনা নেই। 

অন্যদিকে, কলকাতা এবং শহর সংলগ্ন অঞ্চল মেঘলা থাকলেও, আজ বৃষ্টির কোনও সম্ভবনা নেই। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম আরও বাড়বে। আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার থেকেই বৃষ্টির পরিবেশ তৈরি হচ্ছে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় ও লাগোয়া জেলাগুলিতে। চলতি সপ্তাহের ২০ থেকে ২২ এপ্রিলের মধ্যে কলকাতায় বজ্রবিদ্যুৎ- সহ হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। কলকাতায় সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩৬ থেকে ২৮ ডিগ্রির মধ্যে থাকবে। হাওয়া অফিস জানাচ্ছে এই সপ্তাহে কলকাতাতেও হতে পারে কালবৈশাখী।

এদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তনের বিশেষ কোনও সম্ভবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। ঝোড় হাওয়ার পাশাপাশি বৃষ্টির সম্ভবনা রয়েছে জেলাগুলিতে।