মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সপ্তাহান্তে রাজ্যের এই জেলাগুলিতে ঝড়-বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে আবহাওয়া?

চৈত্রী আদক

প্রকাশিত: মে ২৮, ২০২২, ০৯:৪৯ এএম | আপডেট: মে ২৮, ২০২২, ০৩:৪৯ পিএম

সপ্তাহান্তে রাজ্যের এই জেলাগুলিতে ঝড়-বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে আবহাওয়া?
সপ্তাহান্তে রাজ্যের এই জেলাগুলিতে ঝড়-বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ বিগত কয়েকদিন ধরে বৃষ্টির পরিমাণ একটু কমতেই রাজ্যজুড়ে চড়ছে তাপমাত্রার পারদ। ভ্যাপসা গরমে বাড়ছে অস্বস্তিও। যদিও সপ্তাহান্তে উত্তর ও দক্ষিণবঙ্গে দুর্যোগের পূর্বাভাস আগেই জারি করেছিল আবহাওয়া দফতর। সেই অনুযায়ী শনিবার এবং রবিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ অর্থাৎ শনিবার নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূমে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানা গিয়েছে‌। আর্দ্রতা বাড়ার কারণে অস্বস্তিও বাড়বে। আগামী চার পাঁচদিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সঙ্গে বইবে হালকা ঝোড়ো হাওয়াও।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। শনিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি থেকে হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে মৌসুম ভবন। মালদা এবং দুই দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবার বাড়তে পারে বৃষ্টিপাতের পরিমাণ। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

সপ্তাহান্তে কেমন থাকবে কলকাতার আবহাওয়া? হাওয়া অফিস বলছে, কলকাতা ও আশেপাশের অঞ্চলেও রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। বৃষ্টি হলেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। জলীয় বাষ্প বাড়ার কারণে অস্বস্তি অব্যাহত থাকবে। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শুক্রবার মহানগরীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ।

অন্যদিকে মৌসুমি বায়ু প্রবেশ করেছে দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম আরব সাগরে। উত্তর বঙ্গোপসাগরের দিকে ক্রমশই ধাবমান দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। এই বছর নির্ধারিত সময়ের আগেই দেশে বর্ষা প্রবেশ করার কথা। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী তিন থেকে চার দিনের মধ্যেই কেরলে বর্ষা প্রবেশ করতে পারে।