শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২, ০৯:৩২ এএম | আপডেট: আগস্ট ৭, ২০২২, ০৩:৩২ পিএম

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ভারী বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনার কথা জানাচ্ছে হাওয়া অফিস। কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার কারণেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

জানা গিয়েছে ৮ থেকে ১১ তারিখ কলকাতা- সহ উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টিপাত হতে পারে। এই মরশুমে দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টি হয়নি। মৌসুমী বায়ুও সময়ের থেকে দেরিতে প্রবেশ করেছে। পাশাপাশি কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত তৈরি না হওয়ার কারণে ভারী বৃষ্টি হয়নি। তাই বৃষ্টি ঘাটতি রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এর জেরে চাষের ক্ষতি হচ্ছে যেমন। তেমনই গরমে কাবু মানুষ। 

হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগের উপর তৈরি হওয়া এই নিম্নচাপের কারণে বাংলাতেও তার ভালোই প্রভাব পড়বে। ১০ আগস্ট, বুধবার ভারী বৃষ্টিপাত হতে পারে কলকাতাতেও। এর পাশাপাশি ৯ এবং ১০ তারিখও রয়েছে বৃষ্টির সম্ভবনা। জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জায়গাগুলিতে মঙ্গল এবং বুধবার ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। এর জন্য দিঘা, মন্দারমনি সহ উপকূলবর্তী এলাকায় পর্যটকদের জন্যও জারি করা হয়েছে বিশেষ নিষেধাজ্ঞা। ভারী বৃষ্টিপাত হলে, সেক্ষেত্রে বৃষ্টিপাতের ঘাটতি অনেকটাই মিটবে বলে আশা করছেন আবহাওয়াবিদরা। 

হাওয়া অফিস জানাচ্ছে, নিম্নচাপের কারণে মঙ্গলবার এবং বুধবার উপকূলবর্তী এলাকায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী সপ্তাহের বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি যে ট্রলারগুলি এই মুহূর্তে সমুদ্রে রয়েছে সেগুলিকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, রবিবার, অর্থাৎ আজ রবিবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও, কোথাও ভারী বৃষ্টির সম্ভবনা নেই। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস এবং রবিবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। আজ শহর কলকাতার আকাশ সকাল থেকেই আংশিক মেঘলা। আজ কলকাতাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আপেক্ষিক আর্দ্রতার দরুন বাড়বে অস্বস্তি।