শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

গুমোট গরম থেকে রেহাই দিতে নামবে কি স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২, ২০২২, ০৯:২৩ এএম | আপডেট: জুন ২, ২০২২, ০৩:২৩ পিএম

গুমোট গরম থেকে রেহাই দিতে নামবে কি স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
গুমোট গরম থেকে রেহাই দিতে নামবে কি স্বস্তির বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের মূল ভূখণ্ডে ইতিমধ্যেই প্রবেশ ঘটেছে বর্ষা রানির। জানা গিয়েছে, নির্ধারিত সময়ের আগেই কেরলের স্থল্ভাগে বর্ষার প্রবেশ ঘটেছে। কিন্তু বাংলায় কবে বর্ষার প্রবেশ ঘটবে? এই প্রশ্নই এখন রাজ্যবাসীর মনে। তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। দিনে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরমে নাজেহাল মানুষ। আবার সন্ধের পর হালকা বৃষ্টির দেখা মিললেও, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকছে অতিরিক্ত। তাই বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তিও। এই অবস্থায় সবাই এখন বর্ষার অপেক্ষায়। গত কয়েকদিন ধরেই গুমোট গ্রমে অতিষ্ঠ বঙ্গবাসী। 

এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছিল কবে নামবে আবারও স্বস্তির বৃষ্টি? এবার সেই প্রশ্নের উত্তর পাওয়া গেল। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার অর্থাৎ আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে। এর ফলে তাপমাত্রা এবং আর্দ্রতাজনিত অস্বস্তি কমবে। 
বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৫ শতাংশ। আজ শহরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেলের দিকেই নামতে পারে বৃষ্টি। দিনের বেলায় গুমোট গরম থাকবে। এদিন সকাল থেকেই আকাশ মেঘলা। 

এদিকে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আজ বৃষ্টির সম্ভবনা রয়েছে। বিকেলের দিকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। এর ফলে অস্বস্তি অনেকটাই কমবে বলেই মনে করা হচ্ছে। 

অন্যদিকে, উত্তরবঙ্গে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা। হাওয়া অফিস সূত্রে খবর, জুন মাসের ৩ তারিখ উত্তরবঙ্গে প্রবেশ করতে চলেছে বর্ষা। ফলে প্রাক বর্ষার বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গ। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে শনিবার থেকে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।