বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বাড়ছে গরম? মঙ্গল-বুধবার এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৬, ২০২২, ০৯:২৩ এএম | আপডেট: জুন ৬, ২০২২, ০৩:২৩ পিএম

বাড়ছে গরম? মঙ্গল-বুধবার এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
বাড়ছে গরম? মঙ্গল-বুধবার এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দিনের বেলায় গুমোট গরমে অস্থির বঙ্গবাসী। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম আরও বাড়ছে। এদিকে, নির্ধারিত সময়ের আগেই বাংলায় বর্ষার প্রবেশ ঘটেছে। তবে উত্তরবঙ্গেই আটকে রয়েছে বর্ষা। চারদিন আগেই উত্তরবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করেছিল। কিন্তু দক্ষিণবঙ্গে কবে নাগাদ বর্ষা ঢুকবে, সেই প্রশ্নই এখন সকলের মনে। এখনও পর্যন্ত এই বিষয়ে হাওয়া অফিস সূত্রে কিছু জানা যায়নি। এদিকে, কলকাতা- সহ দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়ছে গরম। বিকেলের দিকে হালকা হালকা ঝড়-বৃষ্টি কোথাও কোথাও হলেও এই অস্বস্তি থেকে তা সাময়িক মুক্তি মাত্র।  

এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করেনি। কিন্তু স্থানীয় বজ্রগর্ভ মেঘের কারণে কিছু কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতেও বৃষ্টির সম্ভবনা রয়েছে। মঙ্গলবার- বুধবার নাগাদ নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। তবে, আজ ভারী বৃষ্টির কোনও সম্ভবনা নেই। তাপমাত্রা বাড়লেও, আবহাওয়ার বড় কোনও পরিবর্তন হবে না।

হাওয়া অফিস জানিয়েছে, এদিন কলকাতা শহরের আকাশ থাকবে আংশিক মেঘলা। সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে শহরে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছে। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৬ শতাংশ এবং সর্বনিম্ন ৫৮ শতাংশ।

অন্যদিকে, আগামী ৪-৫ দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আজ দার্জিলিং কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি- এই পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। আবার কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।