শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বাড়ছে গরম! এই জেলাগুলিতে আজ ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৮, ২০২২, ০৯:২২ এএম | আপডেট: জুন ৮, ২০২২, ০৩:২২ পিএম

বাড়ছে গরম! এই জেলাগুলিতে আজ ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?
বাড়ছে গরম! এই জেলাগুলিতে আজ ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দিনের বেলায় গুমোট গরমে অস্থির বঙ্গবাসী। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম আরও বাড়ছে। এদিকে, নির্ধারিত সময়ের আগেই বাংলায় বর্ষার প্রবেশ ঘটেছে। তবে উত্তরবঙ্গেই আটকে রয়েছে বর্ষা। কয়েকদিন আগেই উত্তরবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করেছিল। কিন্তু দক্ষিণবঙ্গে কবে নাগাদ বর্ষা ঢুকবে, সেই প্রশ্নই এখন সকলের মনে। এখনও পর্যন্ত এই বিষয়ে হাওয়া অফিস সূত্রে কিছু জানা যায়নি। এদিকে, কলকাতা- সহ দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়ছে গরম। বিকেলের দিকে হালকা হালকা ঝড়-বৃষ্টি কোথাও কোথাও হলেও এই অস্বস্তি থেকে তা সাময়িক মুক্তি মাত্র। এদিকে, উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভবনা রয়েছে।

গত কয়েকদিন ধরে শহর কলকাতায় তাপমাত্রা তেমন না বাড়লেও, আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকায় অস্বস্তি ভালোই রয়েছে। আজও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তিও বাড়বে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৬ শতাংশ এবং সর্বনিম্ন ৬০ শতাংশ। হাওয়া অফিস জানাচ্ছে, আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকলেও, বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

উত্তরবঙ্গে বর্ষা শুরু হয়ে গেলেও, দক্ষিণবঙ্গে এখনও দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ ঘটেনি। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছিল যে, কবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে? কিন্তু এই মুহূর্তে এই বিষয়ে কোনও আশার খবর দিতে পারেনি হাওয়া অফিস। এই মুহূর্তে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির জোরালো কোনও সম্ভবনা নেই। মৌসুমী বায়ুর প্রবেশ ঘটলেই শুরু হবে বৃষ্টি। তবে, কোনও কোনও জেলায় হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। বিশেষ করে, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ,পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর- এই জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে।

আজ দার্জিলিং কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি- এই পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। আবার কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।