শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আজও রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ০৯:২২ এএম | আপডেট: এপ্রিল ৮, ২০২২, ০৩:২২ পিএম

আজও রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
আজও রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?/ প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রা। এখনই দিনের বেলায় রোদের দাপটে নাজেহাল রাজ্যবাসী। এই মুহূর্তে বঙ্গে খাতায়-কলমে বসন্তকাল হলেও, গরমে অতিষ্ঠ রাজ্যবাসী। এই মুহূর্তে বৃষ্টির কোনও দেখা নেই। সেই সঙ্গে বাড়ছে গরম। এই পরিস্থিতিতে সন্ধ্যার পর থেকে হাওয়ার দাপটের কারণে কিছুটা হলেও, হাঁসফাঁস গরমের থেকে মুক্তির স্বাদ পাচ্ছে শহরবাসী। কিন্তু এই অস্বস্তিকর গরম থেকে মুক্তি কবে? এই মুহূর্তে গোটা বাংলার মানুষ সেই মুক্তির অপেক্ষায়। এদিকে, গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হচ্ছে। তবে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির দেখা নেই। হাওয়া অফিস দক্ষিণবঙ্গে বৃষ্টি কবে, সে বিষয়ে কোনও আশার কথা শোনাতে পারছে না। তবে, দু’একদিনের মধ্যে কালবৈশাখীর সম্ভবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। এদিকে, সকালের দিকে প্রখর রোদের তেজে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। সঙ্গে প্রচণ্ড গরম। আজও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস। 

হাওয়া অফিস জানিয়েছে চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে তাপমাত্রার তেমন বিশেষ কোনও পরিবর্তন হবে না। হাওয়া অফিস এও জানাচ্ছে যে, দক্ষিণবঙ্গের কলকাতা-সহ উপকূলের একাধিক জেলায় আকাশ মেঘলা থাকবে। এর মধ্যে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার আকাশ বেশি মেঘলা থাকবে বলেই জানা গিয়েছে। দক্ষিণা বাতাসে ভর করে রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকেছে। তাই তাপমাত্রা খুব বেশি না বাড়লেও আদ্রতার কারণে অস্বস্তি বাড়বে। রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি আপাতত নেই। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ার তেমন কোনও সম্ভবনা নেই। পাশাপাশি দিনের বেলায় তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি থাকবে। কিন্তু রাতের দিকে আকাশ মেঘলা থাকতে পারে। কিন্তু, আকাশ মেঘলা হলেও বৃষ্টির কোনও সম্ভবনা নেই।  দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। 

হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা নেই। গতকাল শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী দু’দিনে কলকাতার বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

অন্যদিকে, উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভবনা রয়েছে এদিনও। গতকাল থেকেই উত্তবঙ্গের বেশিরভাগ জেলায় বৃষ্টি হচ্ছে। এদিকে, আজও উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতেও রয়েছে বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি মালদা ও দুই দিনাজপুরেও বৃষ্টির সম্ভবনা রয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী চার-পাঁচ দিনে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। তবে, রবিবার হাওয়া বদলের সম্ভাবনা। উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

এবছরে মার্চ থেকেই অত্যাধিক গরম বাংলায়। এপ্রিলেও গরমে নাজেহাল কলকাতাবাসী। রোদের দাপটও বেড়েছে। এদিকে, আবহাওয়াবিদ ডা: সুজীব কর জানিয়েছেন, ‘আগামী দু’একদিনের মধ্যে দক্ষিণবঙ্গে কালবৈশাখী হতে পারে। যদিও তা খুব একটা স্পষ্ট নয়। কিন্তু, যেভাবে রাজ্যে জলীয় বাষ্প প্রবেশ করছে তাতে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।’