শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বাড়ছে গরম! উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৯, ২০২২, ০৯:২৪ এএম | আপডেট: জুন ৯, ২০২২, ০৩:২৪ পিএম

বাড়ছে গরম! উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া?
বাড়ছে গরম! উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দিনের বেলায় গুমোট গরমে নাজেহাল বঙ্গবাসী। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম আরও বাড়ছে। এদিকে, নির্ধারিত সময়ের আগেই বাংলায় বর্ষার প্রবেশ ঘটেছে। তবে উত্তরবঙ্গেই আটকে রয়েছে বর্ষা। কয়েকদিন আগেই উত্তরবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করেছিল। কিন্তু দক্ষিণবঙ্গে কবে নাগাদ বর্ষা ঢুকবে, সেই প্রশ্নই এখন সকলের মনে। এখনও পর্যন্ত এই বিষয়ে হাওয়া অফিস সূত্রে কিছু জানা যায়নি। এদিকে, কলকাতা- সহ দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়ছে গরম। বিকেলের দিকে হালকা হালকা ঝড়-বৃষ্টি কোথাও কোথাও হলেও এই অস্বস্তি থেকে তা সাময়িক মুক্তি মাত্র। দক্ষিণবঙ্গের জেলাগুলির অবস্থা চরম অস্বস্তিজনক। এদিকে, উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভবনা রয়েছে।

উত্তরবঙ্গে বর্ষা শুরু হয়ে গেলেও, দক্ষিণবঙ্গে এখনও দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ ঘটেনি। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছিল যে, কবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে? কিন্তু এই মুহূর্তে এই বিষয়ে কোনও আশার খবর দিতে পারেনি হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা মোটামুটি স্বাভাবিক থাকলেও, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকার কারণে অস্বস্তিও বেশি। সকাল ৯ টার পর থেকে অস্বস্তি আরও বাড়বে বলেই জানা গিয়েছে। দক্ষিণবঙ্গে কবে ঢুকবে বর্ষা, তা এখনই বলা সম্ভব নয় বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে, কলকাতার তাপমাত্রা একধাক্কায় ৩ ডিগ্রি বেড়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। হাওয়া অফিস সূত্রে খবর, আজ কলকাতায় সকাল ৯ টার পর থেকে আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বাড়বে। আপেক্ষিক আর্দ্রতার পাশাপাশি তাপমাত্রা আরও বাড়বে। আজ শহর কলকাতায় বৃষ্টির কোনও সম্ভবনা নেই। 

উত্তরবঙ্গের জেলাগুলিতে আগেই বর্ষার প্রবেশ ঘটেছে। জানা গিয়েছে, আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই। মালদা এবং দুই দিনাজপুরে হতে পারে বৃষ্টিপাত। এছাড়াও পার্বত্য এলাকা, তরাই ও ডুয়ার্সেও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।