শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বাড়ছে তাপমাত্রা, রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২২, ০৯:২৫ এএম | আপডেট: এপ্রিল ২৮, ২০২২, ০৩:২৫ পিএম

বাড়ছে তাপমাত্রা, রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
বাড়ছে তাপমাত্রা, রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বেড়েই চলেছে রাজ্যের তাপমাত্রা। কিছু কিছু জেলায় তাপপ্রবাহের সম্ভবনার কথাও জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও দেখা নেই। এমনকি কালবৈশাখীরও কোনও দেখা নেই। 

এদিকে, দক্ষিণবঙ্গে গত সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভবনার কথা থাকলেও, বৃষ্টি হয়নি। এর উপর গত রবিবারই কলকাতার তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছেই ছিল। মানুষ গরমে নাজেহাল। হাওয়া অফিস জানাচ্ছে, চলতি সপ্তাহে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। সেই সঙ্গে গরম আরও বাড়বে। এই হাওয়া বদলের কারণে অস্বস্তি আরও বাড়ার সম্ভবনা রয়েছে। চড়া রোদের পাশাপাশি আপেক্ষিক আদ্রতার পরিমাণও বাড়বে শহর ও শহরতলী এলাকায়। গরমে কাহিল মানুষ। রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সম্ভবনা রয়েছে। বইবে ‘লু’। এই অবস্থায় শিশু এবং বয়স্কদের সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। 

এই অবস্থায় মানুষের একটাই প্রশ্ন, আর তা হল কবে আসবে স্বস্তির বৃষ্টি? এবার এই প্রশ্নের স্বস্তিজনক উত্তর দিয়েছে হাওয়া অফিস। জানা গিয়েছে, শুক্রবার থেকেই রাজ্যে আবহাওয়া বদলের সম্ভবনা রয়েছে। শনিবার থেকেই পশ্চিমের জেলাগুলিতে রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা। তবে, শনিবার তাপপ্রবাহ চলবে তিন থেকে চার জেলাতে। এরপর সোম এবং মঙ্গলবার কলকাতা- সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

এই মুহূর্তে রাজ্যের একাধিক জেলায় চলছে তাপপ্রবাহ। তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আজ বৃহস্পতিবারও রাজ্যের সাত জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভবনা। এই সাত জেলা হল- পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া,পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূম। কিন্তু, সপ্তাহের শেষ থেকেই বদলাতে শুরু করবে আবহাওয়া। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

শনি এবং রবিবার রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা।সোম এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভবনা রয়েছে। বৃষ্টির পাশাপাশি কালবৈশাখীর সম্ভবনাও রয়েছে। জানা গিয়েছে, মঙ্গলবারের মধ্যে দক্ষিণবঙ্গে হতে পারে কালবৈশাখী। আজ তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। গরম বাড়বে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস 

অন্যদিকে, আজ উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। হল-দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলাতে বৃষ্টির সম্ভবনা রয়েছে। তবে, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর ও মালদার আবহাওয়া মূলত শুষ্ক থাকবে।