বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

আরও বাড়বে দিনের তাপমাত্রা! আগামী কয়েকদিন বঙ্গে কি বৃষ্টির সম্ভবনা? কী জানাচ্ছে হাওয়া অফিস?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মার্চ ৭, ২০২২, ০৯:২২ এএম | আপডেট: মার্চ ৭, ২০২২, ০৯:৫২ এএম

আরও বাড়বে দিনের তাপমাত্রা! আগামী কয়েকদিন বঙ্গে কি বৃষ্টির সম্ভবনা? কী জানাচ্ছে হাওয়া অফিস?
আরও বাড়বে দিনের তাপমাত্রা! আগামী কয়েকদিন বঙ্গে কি বৃষ্টির সম্ভবনা? কী জানাচ্ছে হাওয়া অফিস? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ গত মরশুমে লাগাতার বৃষ্টিতে ভিজেছে বাংলা। এ মরশুমেও শুরু থেকেই নিম্নচাপ, ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টিতে নাজেহাল হয়েছে রাজ্যবাসী। শীতেও ভিজেছে বাংলা। এবার ক্রমশ বাড়ছে তাপমাত্রা। শীত এখন বিদায় নিয়েছে বললেই চলে। ভোরের দিকে হালকা ঠাণ্ডার আমেজ অনুভূত হলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে শুরু করে তাপমাত্রা।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী কয়েকদিন রাজ্যে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। দিনের তাপমাত্রা আরও বাড়বে। তবে, উত্তর-পশ্চিম ভারতে তুষারপাত এবং দক্ষিণ ভারতে বৃষ্টির সম্ভবনা আছে। হাওয়া অফিস জানাচ্ছে কলকাতার আকাশ পরিষ্কারই থাকবে। এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। শীতের আমেজ বিদায় নিয়েছে বললেই চলে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম এবং আদ্রতাজনিত অস্বস্তি বাড়বে। কলকাতায় সোমবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২১.৫ ডিগ্রি থেকে সামান্য কমে ২০.২ ডিগ্রি হবে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৮ ডিগ্রি থেকে বেড়ে হয় ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৯৬ শতাংশ। 

হাওয়া অফিস জানাচ্ছে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির কোনও সম্ভবনা নেই। আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকবে। আগামী কয়েকদিনে বাড়বে তাপমাত্রা। রাতের তাপমাত্রা খুব একটা না বাড়লেও, দিনের তাপমাত্রা ক্রমশ বাড়তে থাকবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সপ্তাহেই তাপমাত্রার পারদ ৩৫ ডিগ্রি ছুঁতে পারে। একই সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তিও বাড়বে বলে জানা যাচ্ছে। এই মুহূর্তে বঙ্গে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। দার্জিলিং, কালিম্পং এর পার্বত্য এলাকায় খুব হালকা এবং সামান্য বৃষ্টির সম্ভবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই বৃষ্টি হতে পারে। এরপর আগামী তিন থেকে চারদিন বৃষ্টির কোনও সম্ভবনা নেই।

জানা গিয়েছে, জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ সংলগ্ন উত্তর-পশ্চিম ভারতে আগামী ২৪ ঘণ্টায় হালকা তুষারপাতের সম্ভবনাও রয়েছে। পাশাপাশি নিম্নচাপের কারণে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে তামিলনাড়ু, অন্ধপ্রদেশ, পণ্ডিচেরি-সহ সংলগ্ন এলাকায়। এছাড়া ব্জ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।