শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শীত বিদায়ের মাঝেই ফের বৃষ্টির ভ্রূকুটি! ঘূর্ণাবর্তের জেরে ফের রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভবনা

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২২, ০৯:৩৯ এএম | আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২২, ১০:০৯ এএম

শীত বিদায়ের মাঝেই ফের বৃষ্টির ভ্রূকুটি! ঘূর্ণাবর্তের জেরে ফের রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভবনা
শীত বিদায়ের মাঝেই ফের বৃষ্টির ভ্রূকুটি! ঘূর্ণাবর্তের জেরে ফের রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভবনা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শীত এখন বিদায় নেওয়ার পথে। এরই মধ্যে ফের বৃষ্টির চোখ রাঙানি। এর সঙ্গে ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রাও। জানা গিয়েছে, ভারত মহাসাগর এবং বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। এর সঙ্গে ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদও। 

কলকাতা-সহ গোটা রাজ্যে বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। রবিবার রাজ্যের সব জেলাতেই হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। বৃষ্টির পরিমাণ বেশি হওয়ার সম্ভবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। তবে, শুক্রবার বিকেল পর্যন্ত আবহাওয়া পরিষ্কার থাকবে বলেই জানা গিয়েছে। সকালে হালকা কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হয়ে যাবে। শনি ও রবিবার তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে বলেই জানানো হয়েছে। 

শহর কলকাতার তাপমাত্রা কিছুটা বাড়লেও, আপাতত স্বাভাবিকের নিচেই রয়েছে তাপমাত্রার পারদ। আজ সকালেই সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। কাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৫ শতাংশ থাকবে। 

অন্যদিকে, হাওয়া অফিস জানিয়েছে, দার্জিলিং এবং কালিম্পং-এ শনিবার পর্যন্ত হালকা বৃষ্টি হবে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে শনিবার আকাশ আংশিক মেঘলা থাকার পাশাপাশি হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝায় বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া। উল্টে পূবালী হাওয়ার দাপট বাড়বে। পূবালী হাওয়ায় ভর করে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে শনিবার। এই জলীয় বাষ্প এবং বজ্রগর্ভ মেঘ থেকেই বৃষ্টির দাপট বাড়বে। পাশাপাশি উপকূলের জেলাগুলি-দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সম্ভবনা সবথেকে বেশি। এছাড়াও কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা, ঝাড়গ্রামেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনার কথা জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে।