বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আরও ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, রাজ্যের এই জেলাগুলিতে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ৮, ২০২২, ০৯:৩৩ এএম | আপডেট: মে ৮, ২০২২, ০৩:৪০ পিএম

আরও ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, রাজ্যের এই জেলাগুলিতে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে আবহাওয়া?
আরও ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, রাজ্যের এই জেলাগুলিতে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আরও ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। সেই সঙ্গে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি। রবিবার অর্থাৎ আজ থেকেই বদলে যাবে আবহাওয়া। মঙ্গলবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমের জেলাগুলিতে হবে বৃষ্টি। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।

রবিবার দক্ষিণ আন্দামানে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি গভীর নিম্নচাপে পরিণত হবে বলেই জানা গিয়েছে হাওয়া সূত্রে। তবে, এই ঘূর্ণাবর্তের ল্যান্ডফল হবে কিনা তা এখনও স্পষ্টভাবে কিছু জানাতে পারেননি আবহাওয়াবিদরা।  

গোপালপুর বা তৎসংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড় অশনি’র আছড়ে পড়ার সম্ভবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, ১০ তারিখ পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হবে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণিঝড়ের অভিমুখ রয়েছে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং ওডিশার দিকে। 

এদিকে, এই ঘূর্ণিঝড় অশনির প্রভাবে রাজ্যের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। ৯ তারিখ, সোমবার থেকে কমতে পারে বৃষ্টিপাত। কিন্তু, ১০ তারিখ থেকে ১৩ তারিখ অর্থাৎ মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, আগামী বুধবার থেকে শুক্রবার পর্যন্ত রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি ১০ মে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এ রাজ্যে ঘূর্ণিঝড় অশনি আছড়ে নাও পড়তে পারে। যদিও এই মুহূর্তে এই ঘূর্ণিঝড় নিয়ে ব্যাপক উদ্বেগ তৈরি হয়েছে। কিন্তু জানা গিয়েছে সরাসরি বাংলার উপকূলে অশনি আছড়ে নাও পড়তে পারে। কিন্তু তাও এর প্রভাব ভালোই পড়তে চলেছে বাংলার উপরে। জানা গিয়েছে, সোমবার দুপুরের পর থেকে উপকূলীয় জেলা- পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় বৃষ্টি শুরু হবে।  মঙ্গলবার ভোর থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। আবার উপকূলের দুই জেলা পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণা এবং ওড়িশা লাগোয়া জেলায় ঝোড়ো হাওয়াও বইতে পারে। তবে, এই হাওয়ার গতিবেগ নির্ভর করবে ঘূর্ণিঝড়ের ক্ষমতার উপর।