শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা! কোন কোন জেলা ভাসবে? কী বলছে হাওয়া অফিস?

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ২, ২০২২, ০৮:৪২ এএম | আপডেট: জুলাই ২, ২০২২, ০২:৪২ পিএম

বঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা! কোন কোন জেলা ভাসবে? কী বলছে হাওয়া অফিস?
বঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা! কোন কোন জেলা ভাসবে? কী বলছে হাওয়া অফিস? / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ আজ সকাল থেকেই আকাশের মুখ ভার। বিগত কয়েকদিন দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ছিটেফোঁটা বৃষ্টিপাত হলেও ভারী বৃষ্টির মুখ দেখেনি সাধারণ মানুষ। চলতি বছর নির্ধারিত সময়ের অনেকটা পরেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। কিন্তু এখনও সেভাবে বর্ষার বৃষ্টিতে ভাসতে দেখা যায়নি জেলাগুলিকে। অন্যদিকে উত্তরবঙ্গে বৃষ্টি অব্যাহত। আজ বঙ্গে কোথায় কোথায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে? কেমন থাকবে আবহাওয়া? জেনে নিন।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ৩৬ ঘন্টা দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর সহ অন্যান্য উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টিপাতের পরিমাণ তুলনামূলক বেশি হবে বলেই জানা গিয়েছে।

আজ উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকলেও আগামীকাল অর্থাৎ রবিবার বৃষ্টিপাতের পরিমাণ বেশ কিছুটা কমবে। এরপর ফের আগামী ৪ ও ৫ জুলাই বাড়তে চলেছে বৃষ্টির পরিমাণ। ওই দুদিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উপকূলীয় এলাকায় বৃষ্টির পরিমাণ বাড়বে।

আজ সকাল থেকে মহানগরীর আকাশ মেঘলা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শহরতলীতে ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভ্যাপসা গরম কমবে না। ফলে স্বাভাবিকভাবে অস্বস্তি বাড়বে কলকাতাবাসীর। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৭৫ শতাংশ।

অন্যদিকে উত্তরবঙ্গে আগামী পাঁচ দিন বৃষ্টিপাত জারি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। জেলাগুলিতে মাঝারি বৃষ্টিপাত হবে। তবে উত্তরবঙ্গের পাঁচটি জেলায় এর প্রভাব বেশি থাকবে। দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে আবার কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে বৃষ্টির পরিমাণ বাড়বে। মালদা এবং দুই দিনাজপুরেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।