শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাংলায় বর্ষার প্রবেশে এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৫, ২০২২, ০৯:২৭ এএম | আপডেট: জুন ৫, ২০২২, ০৩:২৭ পিএম

বাংলায় বর্ষার প্রবেশে এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
বাংলায় বর্ষার প্রবেশে এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সকাল থেকেই আকাশে রোদ আর মেঘের লুকোচুরি খেলা চলছে। দিনের বেলায় গুমোট গরমে অস্থির বঙ্গবাসী। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম আরও বাড়ছে। এদিকে, নির্ধারিত সময়ের আগেই বাংলায় বর্ষার প্রবেশ ঘটেছে। বিকেলের দিকে হালকা হালকা ঝড়-বৃষ্টি কোথাও কোথাও হলেও এই অস্বস্তি থেকে তা সাময়িক মুক্তি মাত্র।  

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর থেকে দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। যদিও তাপমাত্রা কমার সম্ভবনার কথা শোনায়নি আবহাওয়া দফতর। বিশেষ করে দক্ষিণবঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তি আরও বাড়বে বলেই খবর। এদিকে, সপ্তাহের শুরুতেই উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। 

আগামী কয়েক দিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উত্তরের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলাগুলিতে অতি ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দফতর। এছাড়াও আলিপুরদুয়ার ও কোচবিহারে দফায় দফায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। 

গন্যদিকে, গত কয়েকদিনে কলকাতায় সেভাবে রোদের দাপট দেখা যাচ্ছে না। কিন্তু বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ার কারণে অস্বস্তিও বাড়ছে। আজ, রবিবার সকাল থেকেই আকাশ মেঘলা। এদিন শহরে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮০ শতাংশ এবং সর্বনিম্ন ৪২ শতাংশ।