বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

বাংলার মানুষ আর কতদিন ভোগ করবে শীত-সুখ? কী বলছে হাওয়া অফিস?

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২২, ০৯:১৭ এএম | আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০২২, ০৯:৪৭ এএম

বাংলার মানুষ আর কতদিন ভোগ করবে শীত-সুখ? কী বলছে হাওয়া অফিস?
বাংলার মানুষ আর কতদিন ভোগ করবে শীত-সুখ? কী বলছে হাওয়া অফিস? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যবাসী ফের শীতের আমেজ উপভোগ করছে। বিদায় বেলায় ভালই ঠাণ্ডা অনুভব করছে রাজ্যবাসী। কিন্তু চলতি মরশুমে শীতের পথে বারবার বাধা এসেছে। কখনও ঘূর্ণাবর্ত, নিম্নচাপ আবার এর জেরে বৃষ্টির ভ্রূকুটি। তবে, গত দু’দিন ধরেই বাংলায় শীতের আমেজ উপভোগ করছে মানুষ। দক্ষিণের জেলাগুলিতে ভালোই ঠাণ্ডা রয়েছে। যদিও ফের বদলাতে চলেছে আবহাওয়ার রূপ। হাওয়া অফিসের মতে, আর বেশিদিন রাজ্যের মানুষ এই শীত-সুখ উপভোগ করতে পারবে না। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী ৪৮ ঘণ্টা পর থেকেই বদলাতে শুরু করবে দক্ষিণবঙ্গের আবহাওয়া। কিন্তু তার পর থেকেই একটু একটু করে গায়েব হয়ে যাবে ঠাণ্ডা। তাপমাত্রা বাড়তে পারে দুই থেকে ৪ ডিগ্রি পর্যন্ত। 

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ৪৮ ঘণ্টা কলকাতা বা দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। কাজেই আকাশ পরিষ্কার থাকবে। সকালের দিকে অধিকাংশ জেলাতেই কুয়াশার দাপট লক্ষ কড়া যাবে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হবে। পাশাপাশি বুধবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তাপমাত্রা বাড়ার পূর্বাভাস রয়েছে। জেলাগুলিতে শীতের আমেজ আরও কিছুদিন বজায় থাকলেও কলকাতার তাপমাত্রা বাড়বে। এদিকে জানা গিয়েছে, রাজ্যে ফের পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করেছে। এর প্রভাবে উত্তুরে হাওয়া ফের বাধা পাবে। তাই বাড়বে তাপমাত্রাও। 

অন্যদিকে, আজ উত্তরবঙ্গের জেলাগুলির আকাশ মূলত পরিষ্কার থাকবে। তবে, দিনের তাপমাত্রা বাড়বে। অবশ্য রাতের দিকে ঠাণ্ডা অনুভব হবে। যদিও ১৬ এবং ১৭ তারিখ দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রার বিশেষ পরিবর্তন না ঘটলেও, দিনের বেলা কলকাতার তাপমাত্রা বাড়বে। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়ায়, আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়ায়। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ। গতকাল কোনও বৃষ্টিপাত হয়নি কলকাতা শহর জুড়ে। আজও শহরে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।