শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

মার্চেই নাকি কলকাতার তাপমাত্রা হতে পারে ৪০-৪৫ ডিগ্রি! কী বলছে আবহাওয়া দপ্তর?

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ৩, ২০২২, ০২:৫৪ পিএম | আপডেট: মার্চ ৩, ২০২২, ০৯:০০ পিএম

মার্চেই নাকি কলকাতার তাপমাত্রা হতে পারে ৪০-৪৫ ডিগ্রি! কী বলছে আবহাওয়া দপ্তর?
মার্চেই নাকি কলকাতার তাপমাত্রা হতে পারে ৪০-৪৫ ডিগ্রি! কী বলছে আবহাওয়া দপ্তর? / প্রতীকী ছবি


বসন্ত এসে গেছে। প্রায় বিদায়ের মুখে শীত৷ ধীরে ধীরে চড়ছে তাপমাত্রার পারদ। মার্চের মধ্যেই নাকি তাপমাত্রা পৌঁছে যাবে শিখরে। ভূতত্ত্ববিদ সুজীব কর দাবি করেছিলেন, চলতি বছরে রেকর্ড বাড়তে পারে তাপমাত্রা। ১৫ মার্চ থেকে ১৫ মে-র মধ্যে পশ্চিমবঙ্গের পশ্চিমপ্রান্তের জেলাগুলির তাপমাত্রা ৪৫-৪৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে। অর্থাৎ মার্চ থেকেই গরমে হাঁসফাঁস করতে শুরু করবে প্রাণ।

এরপরই প্রশ্ন উঠছিল, তবে কি মার্চেই ৪৫ ডিগ্রিতে পৌঁছে যাবে কলকাতার তাপমাত্রা? এই সম্ভাবনা এবার সরাসরি নাকচ করে দিল আলিপুর আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশ কুমার দাস জানালেন, মার্চ মাসে কলকাতা বা রাজ্যের কোনও জেলাতেই তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছোঁয়ার সম্ভাবনা নেই। তবে এরপর ধীরে ধীরে বাড়তে পারে গরম।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.২ ডিগ্রি সেলসিয়াস।  বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৮ শতাংশ। আগামী ৪৮ ঘণ্টায় কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী ৪-৫ দিনে দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা বৃষ্টি হতে পারে। রাজ্যের বাকি জেলাগুলিতে অবশ্য বৃষ্টির পূর্বাভাস নেই। কলকাতা সহ রাজ্যের বাকি জেলায় শুষ্ক আবহাওয়া থাকবে। দিনের তাপমাত্রাও ক্রমশ বাড়বে।

অন্যদিকে, হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যভাগে একটি নিম্নচাপ অবস্থান করছে। উত্তর-পশ্চিম ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝাও রয়েছে। শনিবার আরেকটি নতুন পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় লাদাখ, মুজাফফরবাদ, জম্মু-কাশ্মীর এবং হিমাচল উত্তরাখণ্ডে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা।

উত্তর-পশ্চিম ভারতের বাকি রাজ্যগুলি যেমন, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, রাজস্থানের একাংশে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। হরিয়ানা ও উত্তরপ্রদেশের কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি সহ ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। রবিবার ও সোমবারও উত্তর-পশ্চিম ভারতে বৃষ্টির সম্ভাবনা। দিল্লি ও সংলগ্ন অঞ্চলেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী কয়েকদিনে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।