বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আগামী ২৪ ঘণ্টায় এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৫, ২০২২, ০৯:১৭ এএম | আপডেট: জুলাই ৫, ২০২২, ০৩:১৭ পিএম

আগামী ২৪ ঘণ্টায় এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
আগামী ২৪ ঘণ্টায় এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের শেষে ভিজেছে শহর কলকাতা। শনিবার এবং রবিবার, এই দুদিনই কলকাতায় বৃষ্টি হয়েছে। কিন্তু সপ্তাহের শুরু থেকেই ফের গরম আর সেই সঙ্গে রয়েছে রোদের দাপট। হাওয়া অফিস জানাচ্ছে, চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে আবহাওয়ায় উল্লেখযোগ্য বড় পরিবর্তন আসতে চলেছে। জানা গিয়েছে, আজ বিকেলের পর থেকেই ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে চলেছে দক্ষিণবঙ্গে। সেই সঙ্গে বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও। সেই সঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণও। হাওয়া অফিস জানিয়েছে, ওড়িশা এবং ঝাড়খণ্ডের ওপরে থাকা নিম্নচাপ অক্ষরেখার জন্যই আবহাওয়ায় পরিবর্তন আসতে চলেছে। 

অন্যদিকে, এই নিম্নচাপ অক্ষরেখা বাংলার দক্ষিণ-পশ্চিমে প্রভাব ফেলতে চলেছে। তবে টা ৪৮ ঘণ্টার পরে। এদিকে, কলকাতায় বাড়তে চলেছে তাপমাত্রা। অস্বস্তিকর আবহাওয়া, সোমবার দিনের তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। কাল বৃষ্টি হয়নি শহর কলকাতায়। হাওয়া অফিস জানাচ্ছে, মঙ্গলবারও আকাশ আংশিক মেঘলা থাকবে এবং মাঝে মাঝে আবার আকাশ পরিষ্কারও হবে। সামান্য বৃষ্টির সম্ভবনা রয়েছে কলকাতায়। 

দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে মেঘলা আকাশের পূর্বাভাস রয়েছে। পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বেশি বৃষ্টির সম্ভবনা রয়েছে। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগণায় বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও। বিক্ষিপ্তভাবে বজ্রপাতের সম্ভবনাও থাকছে। 

অন্যদিকে, উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে আকাশ মেঘলা থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে। মঙ্গলবার উত্তরের ৫ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। সেই সঙ্গে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।