বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

উত্তুরে হাওয়ার সঙ্গে রাজ্য জুড়ে শীতের আমেজ! নেই বৃষ্টির ভ্রূকুটি

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২২, ০৯:২২ এএম | আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২২, ০৯:৫২ এএম

উত্তুরে হাওয়ার সঙ্গে রাজ্য জুড়ে শীতের আমেজ! নেই বৃষ্টির ভ্রূকুটি
উত্তুরে হাওয়ার সঙ্গে রাজ্য জুড়ে শীতের আমেজ! নেই বৃষ্টির ভ্রূকুটি / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যবাসী ফের শীতের আমেজ উপভোগ করছে। আজ সকালে কুয়াশার দাপট ছিল। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী পাঁচদিন বৃষ্টিপাতের কোনও সম্ভবনা নেই। রাজ্যের সার্বিক আবহাওয়া মূলত শুষ্কই থাকবে। এদিকে উত্তুরে হাওয়া বইছে। এর জেরে ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি এসেও ঠাণ্ডার আমেজ রয়েছে রাজ্যে। 

হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিন কলকাতা-সহ রাজ্যর প্রায় সব জায়গাতেই আবহাওয়া মূলত শুষ্কই থাকবে। আগামী তিন থেকে চারদিন কোনও জেলায় বৃষ্টির কোনও সম্ভবনা নেই। পাশাপাশি উত্তুরে হাওয়াও সক্রিয় আছে। রাজ্যের সব জায়গাতেই শীতের আমেজ বজায় থাকবে। 

অন্যদিকে, উত্তরবঙ্গেও আগামী ৪ দিন কয়েকদিন বৃষ্টির কোনও সম্ভবনা নেই।  ৫ দিনের দিন দার্জিলিং এবং কালিম্পং-এ হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৪ ডিগ্রির কাছাকাছি। আর সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি ছুঁতে পারে। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি কম। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি সেলসিয়াস। এর ফলে শীতের আমেজ বজায় ছিল ওই দিনও। গত ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টিপাত হয়নি। 

প্রসঙ্গত উল্লেখ্য, গত সপ্তাহের রবিবার থেকেই আবহাওয়ার উন্নতি হয়েছে উত্তরবঙ্গে। সরস্বতী পুজোর দিন থেকেই রাজ্যে ফের শীতের প্রত্যাবর্তন হয়েছে। এক ধাক্কায় ২-৩ ডিগ্রি পর্যন্ত নেমেছে তাপমাত্রার পারদ। তবে গত বুধ ও বৃহস্পতিবার পশ্চিমী ঝঞ্ঝার কোপে রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়। শুক্রবারই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মাঝারি থেকে হালকা বৃষ্টি হয়েছিল। কিন্তু আপাতত সেই ঝঞ্ঝার  কেটেছে বলেই জানা গিয়েছে।