বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বাড়ছে গরম, কবে দক্ষিণবঙ্গে নামবে বর্ষা? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৪, ২০২২, ০৯:২৭ এএম | আপডেট: জুন ১৪, ২০২২, ০৩:২৭ পিএম

বাড়ছে গরম, কবে দক্ষিণবঙ্গে নামবে বর্ষা? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
বাড়ছে গরম, কবে দক্ষিণবঙ্গে নামবে বর্ষা? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের শুরুতেই আবারও গরমের দাপট বাড়ার ইঙ্গিত দিয়েছিল হাওয়া অফিস। সোমবার দিনভর চড়া রোদের দাপট ছিল। বাতাসে আপেক্ষিক আর্দ্রতাও ভালোই ছিল। আবার চলতি সপ্তাহের শুরুতে বৃষ্টির তেমন কোনও সম্ভবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। বাড়ছে গরমের দাপট। প্যাচপ্যাচে গরম আর ঘামে জেরবার মানুষ। এই পরিস্থিতিতে আলিপুর আবহাওয়া দফতর সুখবর শুনিয়েছে। দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ নিয়ে কী বলছে হাওয়া অফিস?

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী কয়েকদিনের মধ্যেই দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্ষা। উত্তরবঙ্গে নির্ধারিত সময়ের আগেই বর্ষা প্রবেশ করেছে। কিন্তু দক্ষিণবঙ্গের ক্ষেত্রে তেমনটা হয়নি। এখনও দক্ষিণবঙ্গে বর্ষার দেখা মেলেনি। তবে, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আশা করা হচ্ছে আগামী দু’দিনের মধ্যে এই অবস্থার কিছুটা পরিবর্তন হবে। দক্ষিণবঙ্গে বর্ষা খানিকটা দুর্বল হয়েই প্রবেশ করবে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বেশ কিছুটা এগিয়ে এসেছে।  আরব সাগরের অনেক্তা অংশ জুড়ে এবং মধ্য বঙ্গোপসাগরে প্রবেশ করেছে মৌসুমী বায়ু ইতিমধ্যেই। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। ফলে দক্ষিণবঙ্গে ১৪ থেকে ১৬ জুনের মধ্যে বর্ষা প্রবেশ করবে। জানা গিয়েছে, ওডিশা, ঝাড়খণ্ড, বিহার, কলকাতা সহ দক্ষিণবঙ্গের কিছু এলাকায় এই সময়ের মধ্যে বর্ষা প্রবেশ করতে পারে। আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়ায় বিশেষ পরিবর্তন হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। তাপমাত্রা প্রায় একইরকম থাকবে বলে খবর। পাশাপাশি আপাতত কালবৈশাখীরও কোনও সম্ভাবনা নেই।

অন্যদিকে, উত্তরবঙ্গে বর্ষার প্রবেশ ঘটেছে। আগামী ৫ দিন উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আগামী ২৪ ঘণ্টা পর দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার ও কোচবিহারে।