শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আজ এই জেলাগুলিতে রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৪, ২০২২, ০৯:১৬ এএম | আপডেট: জুলাই ৪, ২০২২, ০৩:১৬ পিএম

আজ এই জেলাগুলিতে রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
আজ এই জেলাগুলিতে রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সপ্তাহের শেষে ভিজেছে শহর কলকাতা। শনিবার এবং রবিবার, এই দুদিনই কলকাতায় বৃষ্টি হয়েছে। কিন্তু সপ্তাহের শুরুতে ফের গরম আর সেই সঙ্গে রয়েছে রোদের দাপট। হাওয়া অফিস জানাচ্ছে, বৃষ্টি সামান্য কমবে। শহর কলকাতায় রয়েছে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। 

এদিকে, দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে আজ থেকেই উপকূলের জেলাগুলিতেও বাড়বে বৃষ্টির পরিমাণ। সপ্তাহের শেষেই অবশ্য এমন ইঙ্গিত মিলেছিল। আগামী ২৪ ঘণ্টায় মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি আকাশ থাকবে মেঘলা। 

দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে পশ্চিমের জেলাগুলিও বৃষ্টি হবে। এদিকে, আজ পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের সঙ্গে ঝাড়গ্রামেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং বর্ধমানেও আগামী সপ্তাহে টানা বৃষ্টির ইঙ্গি পাওয়া গিয়েছে। বিক্ষিপ্তভাবে বজ্রপাতেরও সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এই মরশুমে দক্ষিণবঙ্গে বর্ষা যেমন অনেকটাই দেরিতে প্রবেশ করেছে, ঠিক সেইভাবেই এবছর দক্ষিণবঙ্গে বর্ষা অনেকটাই দুর্বল। অন্যান্য বছরের তুলনায় এই বছরে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ অনেকটাই কম। 

অন্যদিকে, এবছর উত্তরবঙ্গে নির্ধারিত সময়ের অনেক আগেই বর্ষা প্রবেশ করেছে। উত্তরবঙ্গে এবছর স্বাভাবিকের তুলনায় অনেক বেশি বৃষ্টি হচ্ছে। বিশেষ করে দার্জিলিং, শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। একটানা বৃষ্টির কারণে ধস নেমেছিল দার্জিলিং এবং কালিম্পং- এর বেশ কিছু এলাকায়। পাশাপাশি বৃষ্টিতে জলমগ্ন শিলিগুড়ি শহরের বেশি কিছু ওয়ার্ড। হাওয়া অফিস জানাচ্ছে, এদিন উত্তরের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ সামান্য কমবে। তবে বুধবার থেকে আবারও ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।