বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

গরমে নাজেহাল বঙ্গবাসী! আজও বৃষ্টির সম্ভবনা বেশ কিছু জেলায়, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১, ২০২২, ০৯:২৪ এএম | আপডেট: জুন ১, ২০২২, ০৩:২৪ পিএম

গরমে নাজেহাল বঙ্গবাসী! আজও বৃষ্টির সম্ভবনা বেশ কিছু জেলায়, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
গরমে নাজেহাল বঙ্গবাসী! আজও বৃষ্টির সম্ভবনা বেশ কিছু জেলায়, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের মূল ভূখণ্ডে ইতিমধ্যেই প্রবেশ ঘটেছে বর্ষা রানির। জানা গিয়েছে, নির্ধারিত সময়ের আগেই রবিবারই কেরলের স্থল্ভাগে বর্ষার প্রবেশ ঘটেছে। কিন্তু বাংলায় কবে বর্ষার প্রবেশ ঘটবে? এই প্রশ্নই এখন রাজ্যবাসীর মনে। তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। দিনে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরমে নাজেহাল মানুষ। আবার সন্ধের পর হালকা বৃষ্টির দেখা মিললেও, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকছে অতিরিক্ত। তাই বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তিও। এই অবস্থায় সবাই এখন বর্ষার অপেক্ষায়।

এদিকে, হাওয়া অফিস সন্ধের দিকে বেস কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। সন্ধের দিকে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে কালবৈশাখীর সম্ভবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। জানা গিয়েছে, এদিন আকাশ মূলত মেঘলা থাকবে। উত্তর ও দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে।  

এদিকে, হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, একটি ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খণ্ডের উপরে। আরও একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। এছাড়াও মায়ানমার সংলগ্ন সাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। পাশাপাশি কর্ণাটকেও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। 

কলকাতাতে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকলেও, তাপমাত্রা আরও বাড়বে বলেই জানা গিয়েছে। তবে, আগামীকাল থেকে আবহাওয়ার পরিবর্তন হবে বলেই জানা গিয়েছে। এদিকে, বুধবারও কলকাতা শহরে হালকা বৃষ্টি হয়েছে। আজ সকাল থেকেই আকাশ মেঘলা। বিকেলের দিকে শহরে শহরে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। ঝড়ের পাশাপাশি বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টিও হতে পারে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।