শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

মাঘের শেষে বাড়ছে তাপমাত্র! রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির সম্ভবনা

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২, ০৯:১৬ এএম | আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২২, ০৯:৪৬ এএম

মাঘের শেষে বাড়ছে তাপমাত্র! রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির সম্ভবনা
মাঘের শেষে বাড়ছে তাপমাত্র! রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির সম্ভবনা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ঘূর্ণাবর্ত, নিম্নচাপ আর পশ্চিমী ঝঞ্ঝা এর প্রভাব যেন কাটতে চাইছেই না। সেই জন্যই বৃষ্টির থেকেও মিলছে না রেহাই। এবার সেভাবে শীত উপভোগই করতে পারল না রাজ্যবাসী। বৃষ্টির জেরে নাজেহাল মানুষ। যাও বা বিদায় বেলায় একটু শীতের আমেজ উপভোগ করছিল মানুষ, সেখানেও ফের বাধা জোড়া পশ্চিমী ঝঞ্ঝা। এর জেরে ফের বৃষ্টির সম্ভবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস। মাঘের শেষে বাড়ছে তাপমাত্রা। তার সঙ্গে রয়েছে বৃষ্টির ভ্রূকুটি। 

গতকাল অর্থাৎ বুধবার থেকেই রাজ্যে বেড়েছে তাপমাত্রা। আজ কুয়াশার দাপট থাকবে। পাশাপাশি বৃষ্টির সম্ভবনাও রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। হাওয়া অফিস জানাচ্ছে, আজ সারাদিনই আংশিক মেঘলা আকাশ থাকবে। খুব বেশি বৃষ্টি না হলেও, আবহাওয়া স্যাঁতস্যাঁতে থাকেব এবং বৃষ্টি হবে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায়। 
কলকাতায় বিকেলের দিকে সামান্য বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। এদিকে আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে ১৮.২ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। গত ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টি হয়নি। 

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, পুরুলিয়া, বীরভূম, দুই বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায় ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়েছে। অন্যদিকে, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর-সহ কয়েকটি জেলাতেও আজ বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি আরও বাড়বে তাপমাত্রা। উত্তুরে হাওয়া প্রবেশে বাধা পাওয়ায় রাজ্যে বইবে পূবালী হাওয়া। আর পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী হওয়ার সংঘাতেড় কারণেই মাঘের শেষে এই অকাল বর্ষণ। 

এছাড়াও জানা গিয়েছে, আজ রাতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমের জেলাগুলিতে।  মেঘলা আকাশ থাকবে গোটা দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই।  উত্তরবঙ্গের দার্জিলিং এর উপরের অংশে ফের তুষারপাতের  পূর্বাভাসের রয়েছে হাওয়া অফিসের তরফে। জানা গিয়েছে, তুষারপাত না হলেও, গ্রাউন্ড ফ্রস্ট হতে পারে। দার্জিলিং,  কালিম্পং-এ হালকা বৃষ্টি চলবে আগামী ৪ থেকে ৫ দিন।