শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

একধাক্কায় অনেকটাই বাড়ল তাপমাত্রা! কলকাতায় কি তাপপ্রবাহের সম্ভবনা? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২২, ০৯:২৪ এএম | আপডেট: এপ্রিল ২৫, ২০২২, ০৩:২৪ পিএম

একধাক্কায় অনেকটাই বাড়ল তাপমাত্রা! কলকাতায় কি তাপপ্রবাহের সম্ভবনা? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
একধাক্কায় অনেকটাই বাড়ল তাপমাত্রা! কলকাতায় কি তাপপ্রবাহের সম্ভবনা? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বৃষ্টির কোনও দেখা নেই দক্ষিণবঙ্গে। ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। এমনকি গত ১৬ বছরে এই প্রথম কালবৈশাখীহীন চৈত্র এবং বৈশাখ মাস দেখল বাংলা। এদিকে, রবিবার কলকাতা-সহ বেশ কিছু রাজ্যের বেশ কিছু জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁল। এর সঙ্গে তাপপ্রবাহ তো রয়েইছে। কাজেই সবদিক থেকে নাজেহাল মানুষ। বৃষ্টির সঙ্গে কালবৈশাখীর পূর্বাভাস থাকলেও তা হয়নি। আগামী কয়েকদিনের মধ্যে দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।  

হাওয়া অফিস জানাচ্ছে, চলতি সপ্তাহে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। সেই সঙ্গে গরম আরও বাড়বে। এই হাওয়া বদলের কারণে অস্বস্তি আরও বাড়ার সম্ভবনা রয়েছে। চড়া রোদের পাশাপাশি আপেক্ষিক আদ্রতার পরিমাণও বাড়বে শহর ও শহরতলী এলাকায়। গরমে কাহিল মানুষ। পশ্চিমের একাধিক জেলায় তাপপ্রবাহের সম্ভবনা রয়েছে। বইবে ‘লু’। এই অবস্থায় শিশু এবং বয়স্কদের সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। 

আজ সকাল থেকেই পরিষ্কার আকাশ। রোদের দাপট রয়েছে। সকাল থেকেই হাঁসফাঁস গরম। রবিবার ছিল কলকাতায় এই মরশুমের উষ্ণতম দিন। তাপমাত্রা ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৮৬ শতাংশের আশপাশে। সোমবার অর্থাৎ আজও তাপমাত্রাও তেমন কোনও হেরফের হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। চলতি সপ্তাহেও  তাপমাত্রা ৪০ ডিগ্রির আশেপাশেই থাকবে। ইতিমধ্যেই বেশ কিছু জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলেছে। গরমে অতিষ্ঠ রাজ্যবাসী। জানা গিয়েছে, এই সপ্তাহে পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে তাপপ্রবাহের সম্ভবনা রয়েছে।  

তবে উত্তরবঙ্গে রয়েছে স্বস্তি। উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বিগর কয়েকদিন ধরেই বৃষ্টি হয়েই চলেছে। চলেছে ঝোড়ো হাওয়া এবং বিক্ষিপ্ত শিলাবৃষ্টিও। হাওয়া অফিস জানাচ্ছে, আপাতত বিক্ষিপ্তভাবেই বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সোমবার সকালের মধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে উত্তরবঙ্গের সবকটি জেলায়।