শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চোখ রাঙাচ্ছে করোনা! সংক্রমণ রুখতে ভোটের আগেই আগাম ব্যবস্থা নিতে চলেছে নবান্ন

০৯:০৮ পিএম, মার্চ ২২, ২০২১

চোখ রাঙাচ্ছে করোনা! সংক্রমণ রুখতে ভোটের আগেই আগাম ব্যবস্থা নিতে চলেছে নবান্ন

দেশে এসেছে করোনার দ্বিতীয় ঢেউ। সারা দেশে নতুন করে থাবা বসাতে শুরু করেছে করোনা। টিকাকরণ শুরু হলেও বেশ কিছু রাজ্যে লাফ দিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। এই অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েকটি বিধিনিষেধ জারি করেছে সরকার। বেশ কিছু রাজ্যে ঘোষিত হয়েছে মিনি লকডাউন বা নাইট কার্ফু।

এদিকে সামনেই বিধানসভা নির্বাচন। নির্বাচনী প্রচারে ভিড় হবে। ভোটের দিনগুলিতেও ভোটকেন্দ্রগুলিতে ভিড়ের আশঙ্কা। ফলে আগে থেকে সাবধান না হলে সমূহ বিপদ। সংক্রমণ রুখতে ভোটের আগেই আগাম ব্যবস্থা নিতে চলেছে রাজ্য সরকার। সদ্যই সব জেলার জেলাশাসক, পুলিশ সুপার এবং স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে একটি ভিডিয়ো কনফারেন্স করেন রাজ্যের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সেখানে করোনাকালীন পরিস্থিতি রুখতে বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। প্রত্যেক জেলাতেই প্রশাসকদের মেনে চলতে হবে নিয়মগুলি।

বৈঠকে উঠে আসা নিয়মাবলীতে চোখ বুলিয়ে নেওয়া যাক-

১. রাস্তাঘাটে শারীরিক দূরত্ব এবং মাস্ক পরা বাধ্যতামূলক করতে হবে। ২. সাধারণের জন্য ব্যবহৃত পরিবহণে কোভিড প্রোটোকল মানতে হবে। ৩. টিকাকরণের কাজ দ্রুত সারতে হবে। ৪. চিহ্নিতকরণ ও করোনা পরীক্ষার সংখ্যা আরও বাড়াতে হবে। ৫. যে সমস্ত জায়গায় করোনা পজিটিভ ধরা পড়ছে সেখানে প্রতিনিয়ত 'মনিটরিং'য়ের নির্দেশ দেওয়া হয়েছে। ৬. ৬০ ও ৪৫ বছরের উপর যাঁদের বয়স তাঁদের স্বাস্থ্যের প্রতি প্রতিনিয়ত নজর রাখতে হবে। ৭. হাসপাতালগুলিতে করোনা রোগীদের জন্য পরিকাঠামো নিয়ে 'রিভিউ' করতে হবে। অক্সিজেনের উপযুক্ত ব্যবস্থা রাখতে হবে। ৮. প্রয়োজন পড়লেই যেন ডাক্তার, নার্স, সিসিইউ স্টাফদের পাওয়া যায় এমন ব্যবস্থা প্রস্তুত রাখতে হবে। ৯. জেলায়-জেলায় অ্যাম্বুলেন্স পরিষেবা সচল রাখতে হবে। চালু রাখতে হবে ২৪ ঘণ্টা হেল্পলাইন। ১০. বিবাহ ইত্যাদি সামাজিক কাজগুলি নিয়ম মেনে হচ্ছে কিনা, দেখতে হবে। ১১. রাজনৈতিক অনুষ্ঠান এবং র‍্যালির ক্ষেত্রে জরুরি স্বাস্থ্যবিধি মানার আবেদন জানানো হয়েছে। ১২. এছাড়াও নির্বাচন-পর্বে কোভিড প্রোটোকল মেনেই করতে হবে সব রকম ব্যবস্থা।