শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

কড়া পদক্ষেপ কমিশনের! তৃতীয় দফা ভোট চলাকালীন বদলি ৮ রিটার্নিং অফিসার

০৮:১০ পিএম, এপ্রিল ৬, ২০২১

কড়া পদক্ষেপ কমিশনের! তৃতীয় দফা ভোট চলাকালীন বদলি ৮ রিটার্নিং অফিসার

রাজ্যে চলছে বিধানসভা নির্বাচন। মোট আট দফায় চলছে এই নির্বাচন প্রক্রিয়া। প্রথম ও দ্বিতীয় দফা পেরিয়ে আজ তৃতীয় দফার নির্বাচন। এরমধ্যেই এক কড়া পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। একইসঙ্গে বদলি করা হল কলকাতার আটজন রিটার্নিং অফিসারকে। আজ, মঙ্গলবার, কমিশন সূত্রে জানা গেল এই খবর।

৮ বিধানসভা কেন্দ্র অর্থাৎ ভবানীপুর, এন্টালি, জোড়াসাঁকো, কলকাতা বন্দর, চৌরঙ্গী, শ্যামপুকুর, কাশীপুর-বেলগাছিয়া, বেলেঘাটা কেন্দ্র থেকে সরানো হল রিটার্নিং অফিসারদের। কারণ, পরপর একই জায়গায় তিন বছর একই পদে থাকার পর অফিসারদের বদলি করাই নিয়ম। এর আগে জেলাতে লাগু থাকলেও কলকাতার ক্ষেত্রে এই প্রথম প্রযোজ্য হল এই নিয়ম।

[caption id="attachment_9352" align="alignnone" width="1200"]কড়া পদক্ষেপ কমিশনের! তৃতীয় দফা ভোট চলাকালীন অপসারিত ৮ রিটার্নিং অফিসার কড়া পদক্ষেপ কমিশনের! তৃতীয় দফা ভোট চলাকালীন অপসারিত ৮ রিটার্নিং অফিসার[/caption]

কমিশন সূত্রে খবর, একই জায়গায় একজন অফিসার পরপর তিন বছর একই পদে থাকতে পারেন। চতুর্থ বছর থেকেই তাঁকে বদলি করে দেওয়া নিয়ম। তাই একইসঙ্গে সরানো হল ৮ অফিসারকে। তবে এত দিন জেলার ক্ষেত্রে এই নিয়ম চালু থাকলেও কলকাতার ক্ষেত্রে এই নিয়ম জারি ছিল না। এ বছর একুশের নির্বাচন চলাকালীন এই নিয়ম কলকাতাতেও চালু করা হল।