মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হয়ে এই প্রথম, চলতি মাসেই দিল্লি যেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়!

০৩:০৯ পিএম, জুলাই ১৫, ২০২১

তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হয়ে এই প্রথম, চলতি মাসেই দিল্লি যেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলায় একুশের নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে তৃতীয়বারের জন্য বাংলার ক্ষমতায় এসেছে তৃণমূল কংগ্রেস। তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর মুখ্যমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেই, জাতীয় স্তরে তৃণমূল কংগ্রেসের গুরুত্ব বাড়াতে, সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়েছেন। বাংলার বাইরে একাধিক রাজ্যে সংগঠন আরও মজবুত করাই এখন অন্যতম লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে ঘাসফুল শিবিরের।

এই পরিস্থিতিতে, দিল্লি সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বারের জন্য বাংলার মুখ্যমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করার পর, এটাই প্রথম মুখ্যমন্ত্রীর দিল্লি সফর। চলতি মাসের শেষেই দিল্লি যেতে পারেন মমতা এবং সেখানেই কয়েকদিন থাকবেন। তেমনটাই সূত্রের খবর।

সূত্রের খবর, ২১ জুলাই দলীয় কর্মীদের উদ্দেশে বার্তা দেওয়ার পাশাপাশি সেই মঞ্চ থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় একগুচ্ছ কর্মসূচির ঘোষণা করতে চলেছেন। এর মধ্যে একদিকে যেমন রয়েছে, ভিন রাজ্যে সফরের কর্মসূচি। তেমনই থাকছে দিল্লি সফরের সময়সূচীও। ঘনিষ্ঠমহল সূত্রের খবর, দিল্লিতে বাদল অধিবেশন চলাকালীনই চলতি মাসের শেষের দিকে দিল্লি যেতে পারেন।

তৃতীয়বারের জন্য বাংলার শাসনক্ষমতায় মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস আসার পর, মুখ্যমন্ত্রীর এই দিল্লি সফর ঘিরে এই মুহূর্তে জল্পনা তুঙ্গে। সূত্রের খবর, দিল্লিতে মুখ্যমন্ত্রী টানা ১ সপ্তাহ থাকতে পারেন। উল্লেখ্য, চলতি মাসেই আর কয়েকদিনের মধ্যেই সংসদের বাদল অধিবেশন শুরু হচ্ছে। আর প্রতিবারই অধিবেশন চলাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লিতে যান। দলের সাংসদদের তিনি যেমন নেতৃত্ব দেন, তেমনই দীর্ঘদিন নিজে সাংসদ থাকার দরুন, রাজধানীতে রাজনৈতিক মহলে তাঁর যে বিরাট পরিচিত রয়েছে, তাঁদের সঙ্গেও তিনি যোগাযোগ করেন।

তাছাড়া এমনিতেই ক্ষমতায় আসার পর থেকেই ২০২৪-এর লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে, কেন্দ্রে বিজেপি সরকারকে ক্ষমতাচ্যুত করতে অ-বিজেপি শক্তিগুলিকে একজোট হওয়ার বার্তা দিয়েছেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে ক্ষমতায় ফেরার পর এমনিতেই অবিজেপি নেতৃত্বের কাছে তৃণমূল সুপ্রিমোর গুরুত্ব অনেক বেড়ে গেছে। দেশব্যাপী বিজেপির বিরুদ্ধে অন্যতম মুখ হয়ে উঠেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ঘনিষ্ঠ সূত্রের খবর, এই দিল্লি সফরেও এবার সেখানকার অবিজেপি নেতা-নেত্রীদের সঙ্গে সাক্ষাৎ করবেন মমতা। পাশাপাশি দিল্লিতে আন্দোলনরত কৃষক নেতাদের সঙ্গেও কথা বলবেন। জানা গিয়েছে, কবে যাবেন নেত্রী, তা তিনি নিজেই ঘোষণা করবেন ২১ জুলাইয়ের মঞ্চ থেকে। সংসদে অধিবেশন চলাকালীন তাঁর দিল্লি সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। ২০২৪-এর লোকসভা নির্বাচনের লক্ষ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই দিল্লি সফরের সিদ্ধান্ত যে বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ, সে বিষয়েও কোনও সন্দেহই নেই।