বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

প্রস্তাবে অনুমোদন কেন্দ্রের, রাজ্যের মুখ্যসচিব পদে মেয়াদ বাড়ল আলাপন বন্দ্যোপাধ্যায়ের

১১:০০ এএম, মে ২৫, ২০২১

প্রস্তাবে অনুমোদন কেন্দ্রের, রাজ্যের মুখ্যসচিব পদে মেয়াদ বাড়ল আলাপন বন্দ্যোপাধ্যায়ের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মেয়াদ বাড়ল রাজ্যের মুখ্যসচিবের পদের। কাজেই আরও তিনমাস এই পদে থাকছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। সোমবার কেন্দ্র রাজ্যের এই সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে। নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে, ‘মুখ্যসচিব তিন মাসের জন্য এক্সটেনশন পেয়েছেন। আমরা খুশি হয়েছি। তাঁর অভিজ্ঞতা রয়েছে আমফানে কাজ করার। কোভিডের সময়ও কাজ করেছেন তিনি।’

উল্লেখ্য, চলতি মাসের শেষে আলাপন বন্দ্যোপাধ্যায়ের মুখ্যসচিবের পদ থেকে অবসর নেওয়ার কথা ছিল। রাজ্যের পক্ষ থেকে আগেই কেন্দ্রের কাছে তাঁকে এই পদে রাখার জন্য আবেদন জানানো হয়। রাজ্য প্রশাসনের পক্ষ থেকে এই আবেদনের স্বপক্ষে যুক্তি দেখানো হয়েছে যে, যেভাবে চলছে, তাতে তিনি থাকলে প্রশাসনিক কাজে অনেক সুবিধা হবে।

তাছাড়া মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনকালে রাজ্যের একাধিক দফতরের সচিবের দায়িত্ব পালন করেছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। স্বরাষ্ট্র সচিব এবং মুখ্যসচিব হিসেবে আমফান এবং করোনার মোকাবিলা করেছেন। তাছাড়া খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও তাঁর উপরে যথেষ্ট ভরসা করেন।

এই পরিস্থিতিতে মুখ্যসচিব পদে আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ শেষ হলে, সদ্য গঠিত সরকারের কাজের ক্ষেত্রে অসুবিধা হতে পারে। সেই কারণেই রাজ্যের পক্ষ থেকে কেন্দ্রের কাছে তাঁর কার্যকালের মেয়াদ বাড়ানোর অনুরোধ করা হয়। পাশাপাশি মহামারী কালে দীর্ঘদিন তিনি প্রশাসনিক দায়িত্ব সামলেছেন। রাজ্যে একুশের বিধানসভা নির্বাচনের সময়েও তাঁর উপর রাজ্যের পুরো দায়িত্ব ছিল। কাজেই তিনি মুখ্যসচিব পদে বহাল থাকলে রাজ্যের নানা ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ ও সমন্বয়ের ক্ষেত্রে সুবিধাই হবে বলে মনে করছে রাজ্য প্রশাসন। আর সেই কারণেই আলাপন বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল রাজ্য সরকারের পক্ষ থেকে। তেমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৮৭ ব্যাচের এই আইএএস (IAS) অফিসার এর আগে রাজ্যের পরিবহণ, এমএসএমই, স্বরাষ্ট্র দপ্তরের দায়িত্ব সামলেছেন। গতবছর সেপ্টেম্বর মাসে তিনি মুখ্যসচিবের পদে বসেন। নতুন করে মেয়াদ বৃদ্ধির ফলে সেপ্টেম্বর পর্যন্ত তিনিই মুখ্যসচিবের পদে থাকবেন।