শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

রাজ্যে বর্ষা ঢুকলে কি ফের জলে ভাসবে বাংলা? আগাম প্রস্তুতি নিতে জরুরি বৈঠক ডাকলেন মমতা বন্দ্যোপাধ্যায়!

০১:৫৫ পিএম, জুন ৭, ২০২১

রাজ্যে বর্ষা ঢুকলে কি ফের জলে ভাসবে বাংলা? আগাম প্রস্তুতি নিতে জরুরি বৈঠক ডাকলেন মমতা বন্দ্যোপাধ্যায়!

রাজ্যে ইতিমধ্যেই এসে গিয়েছে বর্ষা৷ উত্তরবঙ্গে ঢুকেও গিয়েছে তা। আশা করা হচ্ছে, চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গেও ঢুকে পড়বে বর্ষা৷ এর মধ্যেই যে চিন্তা মাথা চাড়া দিয়েছে তা হল, প্রবল বৃষ্টিপাত। ফলে রাজ্য ফের জলে ভাসবে নাতো? এই আশঙ্কাতেই বর্ষা মোকাবিলায় আগাম প্রস্তুতি নিতে বৈঠক ডাকলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, সোমবার, দুপুর তিনটে নাগাদ নবান্নে বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, দিন কয়েক আগেই ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ওড়িশার পাশাপাশি বাংলারও দশা বেহাল। ইয়াসের কারণে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের বিস্তীর্ণ এলাকা বিপর্যস্ত। সুন্দরবন-সহ ও দিঘা থেকে শঙ্করপুর এলাকার বিস্তীর্ণ ১২ কিলোমিটার সমুদ্র ও নদী বাঁধ ভেঙে গিয়েছে। এছাড়াও গ্রামীণ কিছু বাঁধ-সেচ ব্যবস্থাও ব্যাপক ক্ষতিগ্রস্ত। জলমগ্ন হয়ে পড়েছে সেই সব এলাকা। ফলে বহু মানুষ এখনও ঘরছাড়া।

এইসব কারণে রাজ্যের সেচ দফতরের ওপর বেজায় চটেছেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই দিঘার বাঁধ ভাঙা নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ওয়াকিবহালদের মতে, আজ ফের সেচ ব্যবস্থা নিয়ে কথা হতে পারে বৈঠকে। আশঙ্কা করা হচ্ছে, এই বর্ষায় ফের জল ঢুকতে পারে রাজ্যের বিভিন্ন অঞ্চলে। ফলে রাজ্য যাতে ফের ক্ষতিগ্রস্থ না হয় বা বিভিন্ন এলাকা যাতে জলের তলায় না চলে যায়, সেই বিষয়ে কড়া নজর রাখতেই আজকের এই বৈঠক।

[caption id="attachment_17573" align="alignnone" width="1280"]রাজ্যে বর্ষা ঢুকলে কি ফের জলে ভাসবে বাংলা? আগাম প্রস্তুতি নিতে জরুরি বৈঠক ডাকলেন মমতা বন্দ্যোপাধ্যায়! রাজ্যে বর্ষা ঢুকলে কি ফের জলে ভাসবে বাংলা? আগাম প্রস্তুতি নিতে জরুরি বৈঠক ডাকলেন মমতা বন্দ্যোপাধ্যায়![/caption]

জানা গিয়েছে, এদিন বৈঠকে উপস্থিত থাকবেন সংশ্লিষ্ট দফতরের মন্ত্রীরা। এছাড়াও সমস্ত জেলার জেলাশাসকেরাও হাজির থাকবেন সেখানে। বৈঠকে প্রাক বর্ষার প্রস্তুতির পাশাপাশি ইয়াস পরবর্তী ত্রাণ বিলি নিয়েও কথা হতে পারে। এই বিষয়ে দলীয় নেতাদের পাশাপাশি প্রশাসনিক কর্তাদেরও সতর্ক করে দেওয়া হবে। যদিও মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছেন, প্রশাসনের তরফে ত্রাণ বিলির সম্পূর্ণ দায়িত্ব প্রশাসনই নেবে। এখানে দলের কোনও ভূমিকা থাকবে না। আজ বৈঠকে এই বিষয়ে ফের কথা হতে পারে বলে জানা গিয়েছে।