বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

রোমে বিশ্ব শান্তি বৈঠকে উপস্থিতি থাকার আমন্ত্রণ পেলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

০৯:০৯ পিএম, আগস্ট ১১, ২০২১

রোমে বিশ্ব শান্তি বৈঠকে উপস্থিতি থাকার আমন্ত্রণ পেলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি মালদাঃ ফের আন্তর্জাতিক সম্মেলনে ডাক পেলেন বাংলার নিজের মেয়ে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশ্ব শান্তি বৈঠকে উপস্থিত থাকার জন্য রোমের সংগঠন কমিউনিটি অফ সন্ত এগিডিও তাকে এই আমন্ত্রণ জানিয়েছে। জানা গিয়েছে, এই সম্মেলনে উপস্থিত থাকবেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল-সহ বিশ্বের একাধিক শীর্ষ নেতৃত্ব। চলতি বছরের অক্টোবরের ৬ ও ৭ তারিখ, রোমে হাজির থাকার জন্য বাংলার মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আমন্ত্রণপত্রও ইতিমধ্যেই এসে পৌঁছেছে মুখ্যমন্ত্রীর কাছে। সেই চিঠিতে সামাজিক ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর অবদানের ভূয়সী প্রশংসা করেছে কমিউনিটি অফ সন্ত এগিডিও। শুধু তাই নয়, চিঠিতে একুশের নির্বাচনে জয়ের জন্য মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছে সংগঠনটি। মুখ্যমন্ত্রীকে পাঠানো চিঠিতে আরও লেখা হয়েছে, ‘গত ১০ বছর ধরে দেশের উন্নয়নে, সামাজিক ন্যায় এবং শান্তি বজায় রাখার ক্ষেত্রে আপনার অবদান অসামান্য। সমাজের পিছিয়ে পড়া, দুর্বলতম অংশের জন্য আপনার কাজ কমিউনিটি অফ সন্ত এগিডিও-র নজরে এসেছে। হৃদয় স্পর্শ করেছে।’ উল্লেখ্য, সমাজের বিভিন্ন ক্ষেত্রে বাংলার মুখ্যমন্ত্রীর এই অবদানকেই সম্মান জানিয়ে, তাঁকে বিশ্ব শান্তি সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিশ্বব্যাপী শান্তির বাণী ছড়িয়ে দিতে সারা বছর অক্লান্ত পরিশ্রম করে চলে রোমের সংগঠন কমিউনিটি অফ সন্ত এগিডিও। আই সেই লক্ষ্যেই বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিতে, অক্টোবর মাসে রোমের বৈঠকে সমস্ত ধর্মগুরুদের আমন্ত্রণ জানানো হয়েছে। সেই আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন পোপ ফ্রান্সিসও। এছাড়াও রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল, মিশরের ইমাম আহমেদ আল তায়িব। এই বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে একই মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাজির থাকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও একাধিক আন্তর্জাতিক অনুষ্ঠান মঞ্চে উপস্থিত থেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মাদার টেরেসাকে সন্ত ঘোষণার দিনে ভ্যাটিক্যান সিটিতে উপস্থিত ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আবার রাষ্ট্রসংঘের মঞ্চে পুরস্কৃত হয়েছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প কন্যাশ্রী। এবার ফের তাঁর উন্নয়ন, শান্তি বজায় রাখার অবদানকেই কুর্নিশ জানাল আন্তর্জাতিক সংগঠন।