শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বড় চমক বাংলার মন্ত্রীসভায়! কে পেলেন কোন দপ্তরের মন্ত্রিত্ব? রইল তালিকা

০৩:২১ পিএম, মে ১০, ২০২১

বড় চমক বাংলার মন্ত্রীসভায়! কে পেলেন কোন দপ্তরের মন্ত্রিত্ব? রইল তালিকা

আজ, সোমবার, সংক্ষিপ্ততম শপথগ্রহণ অনুষ্ঠানের মধ্য দিয়ে শপথগ্রহন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রীসভার ৪৩ জন সদস্য। এদিন মাত্র ৬ মিনিটের সংক্ষিপ্ত অনুষ্ঠানে শপথ নিলেন বাংলার ২৪ জন পূর্ণমন্ত্রী, ১০ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ও ৯ প্রতিমন্ত্রী। এবার বাংলার মন্ত্রীসভায় পুরনো মুখেদের পাশাপাশিই রয়েছে বেশ কিছু নতুন মুখের ভীড়। নতুন মুখদের ভীড়ে তাই মন্ত্রীসভায় বাদ পড়েছে কিছু পুরনো মুখ। তবে বড় দায়িত্ব পেলেন ফিরহাদ হাকিম, ব্রাত্য বসু। অন্যদিকে, বদলে গেল পার্থ চট্টোপাধ্যায়ের দায়িত্ব।

মমতার মন্ত্রীসভায় কে কোন দায়িত্ব পেলেন? আসুন চোখ বুলিয়ে নেওয়া যাক...

১. মমতা বন্দ্যোপাধ্যায় হলেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি সামলাবেন স্বরাষ্ট্র ও পাহাড় বিষয়ক দপ্তর, কর্মীবর্গ দপ্তর, স্বাস্থ্য দপ্তর, ভূমি ও ভূমি সংস্কার দপ্তর, তথ্য ও সংস্কৃতি দপ্তর এবং উত্তরবঙ্গ উন্নয়ণ দপ্তর। ২. শিল্প ও বানিজ্য, তথ্য ও প্রযুক্তি এবং সংসদ বিষয়ক মন্ত্রী হলেন পার্থ চট্টোপাধ্যায়। ৩. সুব্রত মুখার্জি হলেন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ণ মন্ত্রী। ৪. ফিরহাদ হাকিম হলেন পরিবহন এবং আবাসন দপ্তরের মন্ত্রী। ৫. চন্দ্রনাথ সিনহা হলেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং বস্ত্র দপ্তরের মন্ত্রী। ৬. শোভন দেব চট্টোপাধ্যায় পেলেন কৃষি দপ্তরের দায়িত্ব। ৭. ব্রাত্য বসু পেলেন শিক্ষা দপ্তরের দায়িত্ব। ৮. অমিত মিত্র হলেন অর্থ, যোজনা ও পরিকল্পনা বিষয়ক মন্ত্রী। ৯. সাধন পান্ডে হলেন ক্রেতা বিষয়ক, স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি মন্ত্রী। ১০. জ্যোতিপ্রিয় মল্লিক হলেন বনদপ্তর ও অচিরাচরিত শক্তি দপ্তরের মন্ত্রী। ১১. বঙ্কিমচন্দ্র হাজরা হলেন সুন্দরবন বিষয়ক মন্ত্রী। ১২. মানস ভুঁইয়া হলেন জল অনুসন্ধান বিষয়ক দপ্তরের মন্ত্রী। ১৩. সৌমেন মহাপাত্র হলেন সেচ ও জল পরিবহন দপ্তরের মন্ত্রী। ১৪. মলয় ঘটক হলেন আইন ও বিচার ব্যবস্থা বিষয়ক দপ্তরের মন্ত্রী। ১৫. অরূপ বিশ্বাস হলেন বিদ্যুৎ, ক্রীড়া ও যুব কল্যাণ দপ্তর। ১৬. উজ্জ্বল বিশ্বাস হলেন কারা দপ্তর অর্থাৎ কারা মন্ত্রী। ১৭. অরূপ রায় হলেন সমবায় দপ্তরের মন্ত্রী। ১৮. রথীন ঘোষ হলেন খাদ্য ও গণবণ্টন দপ্তরের মন্ত্রী। ১৯. পুলক রায় হলেন পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং বিষয়ক দপ্তরের মন্ত্রী ২০. শশী পাঁজা হলেন মহিলা ও শিশু কল্যাণ দপ্তর এবং সমাজ কল্যাণ দপ্তরের মন্ত্রী। ২১. মহঃ গুলাম রব্বানি হলেন সংখ্যালঘু উন্নয়ন এবং মাদ্রাসা শিক্ষা দপ্তরের মন্ত্রী। ২২. বিপ্লব মিত্র হলেন কৃষি বিপনন দপ্তরের মন্ত্রী। ২৩. জাভেদ আহমেদ খান পেলেন বিপর্যয় মোকাবিলা এবং সিভিল ডিফেন্স দপ্তরের দায়িত্ব। ২৪. স্বপন দেবনাথ পেলেন প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের দায়িত্ব। ২৫. সিদ্দিকুল্লাহ চৌধুরি পেলেন মাস এডুকেশন এবং লাইব্রেরী দপ্তরের দায়িত্ব। ২৬. সুজিত বসু হলেন দমকল ও জরুরী পরিষেবা দপ্তরের মন্ত্রী।

এছাড়াও রয়েছেন , ১০ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ও ৯ প্রতিমন্ত্রী। মুখ্যমন্ত্রীকে নিয়ে এবার রাজ্যের মোট মন্ত্রীর সংখ্যা দাঁড়াচ্ছে ৪৪। গতবার যা ছিল ৪১। এবার আরও ৩ জন বাড়ল সদস্য সংখ্যা।