শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত! বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সপ্তাহান্তে উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী

০৭:০২ পিএম, অক্টোবর ২১, ২০২১

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত! বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সপ্তাহান্তে উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরবঙ্গ। পাহাড়ে নামছে ভূমিধস। বন্যার জলে ভেসে যাচ্ছে তিস্তার চরের ঘর-বাড়ি। এমন অবস্থায় বন্যা পর্যবেক্ষণে সপ্তাহের শেষেই উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, আগামী ২৪ অক্টোবর, রবিবার কলকাতা থেকে উত্তরবঙ্গের উদ্দেশে রওনা দেবেন মুখ্যমন্ত্রী।

জানা গিয়েছে, এই সফরে প্রথমে শিলিগুড়িতে পৌঁছে উত্তরকন্যায় থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২৪ অক্টোবর এবং ২৫ অক্টোবর সেখানেই প্রশাসনিক বৈঠক করার কথা তাঁর। ওই দু'দিন জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার নিয়ে বৈঠক করবেন উত্তরকন্যায়। পরদিন অর্থাৎ ২৬ অক্টোবর মুখ্যমন্ত্রীর গন্তব্য কার্শিয়াং। সেখানেও একদফা প্রশাসনিক বৈঠকের আয়োজন করা হয়েছে। ২৭ সেপ্টেম্বরও সেখানেই থাকবেন মমতা৷ আগামী ২৮ অক্টোবর ফিরবেন কলকাতায়। উত্তরবঙ্গের বাকি জেলা ঘুরে দেখলেও, এই সফরে আপাতত দার্জিলিং যাওয়ার পরিকল্পনা নেই মুখ্যমন্ত্রীর।

উল্লেখ্য, গত সোমবার থেকে প্রবল বৃষ্টিতে বিধস্ত উত্তরবঙ্গের বহু জেলা। বিপর্যস্ত জনজীবন। একইসঙ্গে ধসের ফলে রাস্তায় বড় বড় পাথর পড়ে রয়েছে। ফলে পাহাড়ে আটকে পড়েছেন বহু পর্যটক। এই মুহূর্তে বিভিন্ন দিকের রাস্তা বন্ধ থাকায় বড় গাড়ি চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ছোট খাটো গাড়িগুলিকে কোনও রকমে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হচ্ছে। এহেন পরিস্থিতিতে উত্তরবঙ্গের অবস্থা খতিয়ে দেখার জন্যই সফরের সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, ধসের কারণে আপাতত বন্ধ রয়েছে শিলিগুড়ি থেকে দার্জিলিং যাওয়ার রাস্তা ৫৫ নম্বর জাতীয় সড়ক। সেতিঝরার উপরের ধস সরিয়ে শিলিগুড়ি থেকে সিকিম যাওয়ার ১০ নম্বর জাতীয় সড়ক 'ওয়ান ওয়ে' করে দেওয়া হয়েছিল। কিন্তু নতুন করে ধস নামায় আবার বন্ধ করে দেওয়া হয় সেই রাস্তা। শিলিগুড়ি থেকে ছোট গাড়িগুলিকে করোনেশন সেতু, তিস্তা ও রংপোর দিকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। তবে আপাতত দার্জিলিং থেকে বিজনবাড়ি হয়ে রিম্বিক যাওযার রাস্তা খোলা রয়েছে। খোলা গোরুবাথান যাওয়ার রাস্তাও। তবে এই মুহূর্তে পর্যটকদের অন্তত তিনদিন দার্জিলিং যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।