বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

ক্রমশ উর্দ্ধমুখী সংক্রমণ! বাংলায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত প্রায় ১২ হাজার!

১০:৩৩ পিএম, এপ্রিল ২২, ২০২১

ক্রমশ উর্দ্ধমুখী সংক্রমণ! বাংলায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত প্রায় ১২ হাজার!

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে মারণ করোনা। দ্রুত গতিতে বাড়ছে আক্রান্তের সংখ্যা এবং মৃত্যুর সংখ্যা। দেশের অন্যান্য রাজ্যের পাশাপাশি ভোটের আবহে বাংলাতেও বাড়ছে সংক্রমণ।

প্রতিদিন দৈনিক সংক্রমণের নতুন রেকর্ড সৃষ্টি হচ্ছে। এবার ভয় এবং উদ্বেগ আরও বাড়িয়ে রাজ্যে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ১২ হাজার। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৯৪৮ জন। আর গত ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত্যু হয়েছে ৫৬ জনের। মৃত্যুর সংখ্যাও বাড়ছে।

ভোটের আবহে ক্রমশ উর্দ্ধমুখী করোনা সংক্রমণের গ্রাফ। সভা, মিটিং, মিছিলের জেরে বেলাগাম রাজ্যে করোনার সংক্রমণ। রাজ্যে তুলনামূলকভাবে সুস্থতার হারও কম। রাজ্যে সংক্রমণের নিরিখে প্রথম স্থানেই রয়েছে কলকাতা। গত ২৪ ঘণ্টায় কলকাতায় ২৬৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরপরেই রয়েছে উত্তর ২৪ পরগণা। এই জেলায় করোনা সংক্রামিত হয়েছেন ২৩৭২ জন। এই দুই জেলায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে, কলকাতায় ১৪ জনের এবং উত্তর ২৪ পরগণায় ১৩ জনের। এই দুই জেলা মিলিয়েই ৫ হাজারের বেশি মানুষ সংক্রামিত হয়েছেন গত ২৪ ঘণ্টায়। ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে বাংলার করোনা পরিস্থিতি।

সংক্রমণের নিরিখে এই দুই জেলার পরেই রয়েছে হাওড়া, হুগলি, নদিয়া, দঃ ২৪ পরগনা। সেখানেও লাগামছাড়া সংক্রমণ।  করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ ক্রমশ ভয়ের পরিবেশ সৃষ্টি করছে চারিদিকে। এই পরিস্থিতির মধ্যেই রাজ্যে চলছে বিধানসভা নির্বাচন। আজকের নির্বাচন নিয়ে ষষ্ঠ দফার নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ হল। এখনও দুই দফার ভোট বাকি রয়েছে। তৃণমূলের বারবার আর্জি সত্ত্বেও কমিশনের একদিনে ভোট করার কোনও পরিকল্পনা নেই, তা জানিয়েও দেওয়া হয়েছে। সাধারণ মানুষ থেকে শুরু করে একের পর এক নেতা-মন্ত্রী আক্রান্ত হচ্ছেন। মারাও গিয়েছেন এবারের নির্বাচনের দুই প্রার্থী।

রাজ্যে করোনা মোকাবিলায় ইতিমধ্যেই একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে প্রশাসন। ইতিমধ্যেই করোনা চিকিৎসায় ২৫ শতাংশ বেসরকারি হাসপাতাল বৃদ্ধি করা হয়েছে। বেডের সংখ্যা বাড়ানো হয়েছে ৩৪০০। জানানো হয়েছে, চলতি সপ্তাহের শেষে ৮০০০ বেড করোনার জন্য বরাদ্দ করা হবে। ১০ টা ইএসআই হাসপাতালে ৫০ টি করে মোট ৫০০ টি বেড কোভিডের জন্য বরাদ্দ করা হয়েছে। জানা গিয়েছে, এই সপ্তাহের শেষে আরও ৯০০ টি বেডের ব্যবস্থা করা হবে। অন্যদিকে, রাজ্যের সব জেলাকে নির্দেশ দেওয়া হয়েছে, সিরিয়াস নয়, এমন রোগীকে কলকাতায় রেফার করা যাবে না।

এছাড়াও কয়েকটি জেলার হাসপাতালকে নিয়ে একটি জোন তৈরি করা হয়েছে। বাঁকুড়া, পুরুলিয়া, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান নিয়ে গঠিত একটি জোনের দায়িত্বে থাকবেন মনিশ জৈন। পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম নিয়ে গঠিত জোনের দায়িত্বে এমভি রাও। দার্জিলিং, জলপাইগুড়ি কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলাকে নিয়ে গঠিত জোনের দায়িত্বে থাকছেন সুরেন্দ্র গুপ্তা।

উল্লেখ্য, এই প্রথমবার শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে কোভিড বেডের ব্যবস্থা করা হল। এই হাসপাতালে ২২০ টি বেডের ব্যবস্থা করা হচ্ছে। অন্যদিকে, রোগীর রাশ সামাল দিতে, ১২ টি পুলিশ হাসপাতালে ৩৪০ টি কোভিড বেডের ব্যবস্থা করা হছে। ২৮ টি হোটেলে ৬৫৮ টি রুম কোভিড আইসোলেশন সেন্টার হিসেবে বরাদ্দ হয়েছে।

অন্যদিকে, অতীতের সব রেকর্ড ভেঙে দেশে এই প্রথমবার দৈনিক সংক্রমণ পেরিয়ে গেছে ৩ লক্ষের গণ্ডি। দেশের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ১৪ হাজার ৮৩৫ জন। করোনাকালে যা বিশ্বে সর্বকালীন রেকর্ড। একদিনে মৃত্যুতেও দেশে নতুন রেকর্ড। গত ২৪-ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ হাজার ১০৪ জনের।

এদিকে, করোনার মোকাবিলায় টিকাকরণের উপর জোর দেওয়া হচ্ছে। উল্লেখ্য, কোভিশিল্ড, কোভ্যাক্সিনের পর ক'দিন আগে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি-কে অনুমোদন দেওয়া হয়েছে। এবার আরও এক 'মেড ইন ইন্ডিয়া' ভ্যাকসিন পেতে চলেছে ভারত। এবার আরও এক 'মেড ইন ইন্ডিয়া' ভ্যাকসিন পেতে চলেছে ভারত। চলতি বছরের অগাস্টের মধ্যেই দেশের হাতে মিলতে পারে হায়দরাবাদের বায়োলজিক্যাল ই ভ্যাকসিন। জানা যাচ্ছে, প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল সম্পন্ন হয়েছে। তৃতীয় ট্রায়ালের জন্য তৈরি হায়দরাবাদের বায়োলজিক্যাল ই ভ্যাকসিন। এই প্রসঙ্গে নীতি আয়োগের সদস্য ডা. ভি কে পাল বলেছেন, 'ভারতে তৈরি ভ্যাকসিন বায়োলজিক্যাল ই-র প্রথম ও দ্বিতীয় দফার ট্রায়াল শেষ হয়েছে। শীঘ্রই টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে।'