শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

রাজ্যে ভ্যাকসিনের ঘাটতির অভিযোগ! স্বাস্থ্য দফতরের তরফে টিকা বণ্টনে নয়া নির্দেশ

০৯:৩৩ এএম, জুন ৩০, ২০২১

রাজ্যে ভ্যাকসিনের ঘাটতির অভিযোগ! স্বাস্থ্য দফতরের তরফে টিকা বণ্টনে নয়া নির্দেশ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও রাজ্যে করোনা ভ্যকাসিন নিয়ে ঘাটতির অভিযোগ প্রকাশ্যে এসেছে। রাজ্যের হাতে পর্যাপ্ত পরিমাণ করোনা ভ্যাকসিন না থাকায়, এখনও পর্যন্ত অনেকেই করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পাননি। তাও সেই না পাওয়ার সংখ্যাটাও নেহাত কম নয়। রাজ্যের প্রায় সাড়ে ৮ লক্ষের বেশি মানুষ এখনও করোনা টিকার দ্বিতীয় ডোজ পাননি।

এই পরিস্থিতিতে নির্দেশ দেওয়া হয়েছে, এখন থেকে রাজ্যে যে পরিমাণ ভ্যাকসিন আসবে তার ৫০ শতাংশ বরাদ্দ করা হবে শুধুমাত্র দ্বিতীয় ডোজ হিসেবে। স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে কলকাতা পুরসভার কমিশনার, সব জেলাশাসক, জেলা হাসপাতালের অধ্যক্ষ ও সুপার এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের মঙ্গলবারই এই নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশে বলা হয়েছে যে, রাজ্যের হাতে যে পরিমাণ টিকা থাকবে, তার ৫০ শতাংশ শুধুমাত্র দ্বিতীয় টিকা হিসেবে ব্যবহার করা হবে। অর্থাৎ প্রতিদিন যে পরিমাণ টিকা দেওয়া হবে, তার অর্ধেক হবে দ্বিতীয় ডোজ।

[caption id="attachment_20646" align="alignnone" width="1280"] প্রতীকী ছবি[/caption]

উল্লেখ্য, করোনার তৃতীয় ঢেউ আসার আগে, রাজ্যের প্রত্যেক মানুষকে টিকার দুটি ডোজ নেওয়ার কাজ সম্পূর্ণ করতে চাইছে রাজ্য সরকার। স্বাস্থ্য মহলের মতে, এর ফলে ভ্যাকসিনের কার্যকারিতাও বাড়বে, পাশাপাশি একবার ‘অর্জিত অনাক্রমতা’ তৈরি হয়ে গেলে, আগামী দিনে করোনার সংক্রমণের মোকাবিলা করা বা তা রোখার কাজ অনেকটাই সহজ হয়ে যাবে।

এই প্রসঙ্গে স্বাস্থ্য ভবন জানিয়েছে যে, রাজ্যে ১২ থেকে ১৬ সপ্তাহের মধ্যে কোভিশিল্ডের দ্বিতীয় টিকা বাকি রয়েছে ৪ লক্ষ ৭৯ হাজার ৪৬২ জনের। ১৬ সপ্তাহের উপর দ্বিতীয় টিকা বাকি রয়েছে ২ লক্ষ ২২৩ জনের। কোভ্যাক্সিনের মোট দ্বিতীয় টিকা বাকি রয়েছে ১ লক্ষ ৬৪ হাজার ১৬২ জনের। তাই খুব শীঘ্রই এই বাকি থাকা টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার কাজ সেরে ফেলতে চায় রাজ্য। সেই কারণেই টিকা বণ্টনে নয়া নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতরের।