বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

পুজোর আগেই বড় সুখবর! রাজ্য সরকারি কর্মীদের পারিবারিক পেনশনের পরিমাণ বাড়ল

০৪:২৩ পিএম, সেপ্টেম্বর ৯, ২০২১

পুজোর আগেই বড় সুখবর! রাজ্য সরকারি কর্মীদের পারিবারিক পেনশনের পরিমাণ বাড়ল

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পুজোর আর একমাস বাকি। এদিকে, তার আগেই বড় ঘোষণা করা হল রাজ্য সরকারের পক্ষ থেকে। বৃহস্পতিবার নবান্নের পক্ষ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় ষষ্ঠ পে কমিশনের সুপারিশ অনুযায়ী, পারিবারিক পেনশনের ঊর্ধ্বসীমা বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, এতদিন পর্যন্ত পারিবারিক পেনশন পাওয়া যেত মাসিক সর্বোচ্চ ৩৬০০ টাকা। এবার তা বাড়িয়ে করা হয়েছে ৯০০০ টাকা। এই নির্দেশিকাই নবান্নে তরফে এদিন জারি করা হয়েছে। তবে, পেনশন পাওয়ার ক্ষেত্রে অন্যান্য নিয়মাবলি অপরিবর্তিত থাকছে। পারিবারিক পেনশন পাওয়ার ক্ষেত্রে প্রয়াত সরকারি কর্মীর স্ত্রী, স্বামী, বাবা, মা এবং বিবাহ বিচ্ছিন্না মেয়ে, বিধবা বা অবিবাহিত মেয়ে বরাদ্দ অর্থ পান। সেই নিয়ম একই থাকছে। বেড়েছে অর্থের পরিমাণ।

স্বাভাবিকভাবেই রাজ্য সরকারের এই নয়া নির্দেশিকায় উপকৃত হবেন অনেকেই। সাম্প্রতিককালে পেনশন, পারিবারিক পেনশনের ক্ষেত্রে ঊর্ধ্বসীমাও বাড়ানো হয়েছে। সামনেই রয়েছে বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। তবে, তার আগে সরকারের এই ঘোষণায় এর ফলে রাজ্যের প্রায় সাত লক্ষ পেনশন প্রাপকের পরিবারের সদস্যরা উপকৃত হবেন। পেনশনের ঊর্ধ্বসীমা ৩৫ হাজার টাকা থেকে বেড়ে হবে ১ লক্ষ ৫০০ টাকা। পারিবারিক পেনশনের ঊর্ধ্বসীমা ২১ হাজার টাকা থেকে বেড়ে হবে ৬০,৩০০ টাকা। রাজ্য সরকারি কর্মচারীদের মৃত্যুজনিত বা অবসরকালীন গ্র্যাচুইটিও ৬ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১২ লক্ষ টাকা করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ইদের আগেই রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বড় ঘোষণা করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন ১২ হাজার টাকা পর্যন্ত উৎসব অ্যাডহক বোনাস পাবেন সরকারি কর্মীরা। এছাড়াও পেনশনভোগীদের জন্যেও এককালীন ভাতার কথাও ঘোষণা করেন তিনি। নবান্নের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয় যে, রাজ্য সরকারের কর্মীদের সারে চার হাজার টাকা থেকে ১২ হাজার টাকা পর্যন্ত বোনাস দেওয়া হবে। এছাড়াও ৩৬ হাজার টাকা কম মাসিক বেতনের কর্মীরা ৪ হাজার টাকা অগ্রিম পাবেন বলেও জানানো হয়েছিল। এছাড়াও অবসরপ্রাপ্ত কর্মীদের উৎসবে বোনাস দেওয়া হবে বলে জানানো হয়। তাঁরা পাবেন ২৫০০ টাকা। এক্ষেত্রে যারা মাসিক ৩১ হাজার টাকার কম পেনশন পান, তাঁদেরই এই বোনাস দেওয়া হবে বলে জানানো হয়। স্বভাবতই সরকারের এই ঘোষণায় খুশি হয়েছিলেন সরকারি কর্মীদের পাশাপাশি অবসরপ্রাপ্তরাও।

এবারের ঘোষণাতেও স্বাভাবিকভাবেই খুশি রাজ্যের সরকারি কর্মীরা। এছাড়াও বাংলায় ভোট পরবর্তী হিংসার ঘটনায় মৃতদের পরিবারকে ২ লাখ টাকা আর্থিক সাহায্যের কোথাও ইতিমধ্যেই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। রাজনৈতিক দল নির্বিশেষে এই সাহায্য দেওয়া হবে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

এদিকে, সপ্তম পে কমিশন অনুয়ায়ী কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পেনশন সংক্রান্ত নিয়মে আসতে চলেছে বদল। জানা গিয়েছে, নতুন নিয়ম অনুযায়ী, কেন্দ্রীয় সরকারের কোনও কর্মীর মৃত্যুর পর তাঁর পরিবার বা সংশ্লিষ্ট ব্যক্তির নমিনি ৫০ শতাংশ পেনশন পাবেন। কিন্তু, এক্ষেত্রে ওই সরকারি কর্মীকে বাধ্যতামূলকভাবে ৭ বছর কাজ করতে হবে। এদিকে, সেপ্টেম্বর মাসেই বাড়তে চলেছে অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের পেনশন মনে করা হচ্ছে এমনটাই।