ব্যবসা বান্ধব উদ্যোগে এগিয়ে বাংলাই! জাতীয় স্তরের ‘স্কচ’ পুরস্কার পেল ‘শিল্পসাথী’সহ রাজ্যের এই ৪ প্রকল্প

ব্যবসা বান্ধব উদ্যোগে এগিয়ে বাংলাই! জাতীয় স্তরের 'স্কচ' পুরস্কার পেল 'শিল্পসাথী'সহ রাজ্যের এই ৪ প্রকল্প
ব্যবসা বান্ধব উদ্যোগে এগিয়ে বাংলাই! জাতীয় স্তরের 'স্কচ' পুরস্কার পেল 'শিল্পসাথী'সহ রাজ্যের এই ৪ প্রকল্প

বাংলার মাথায় ফের উঠল সেরার শিরোপা। ব্যবসা বান্ধব উদ্যোগের জন্য জাতীয় স্তরের সম্মান পেল রাজ্য সরকার। ‘শিল্পসাথী’সহ রাজ্যের ৪টি প্রকল্পকে পুরস্কৃত করল ‘স্কচ’। ইতিমধ্যেই নানা বিভাগে ‘স্কচ’-র স্বীকৃতি পেয়েছে রাজ্য। এবার তাতে আরও ৪টি নয়া সংযোজন হল। মঙ্গলবার, ট্যুইট করে এ খবর জানালেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন বিষয়টি জানিয়ে মুখ্যমন্ত্রীর ট্যুইট, ‘আমি খুবই আপ্লুত হয়ে জানাচ্ছি, ব্যবসা বান্ধব উদ্যোগে রাজ্যের প্রকল্প- শিল্পসাথী, ই-নথিকরণ, শহরাঞ্চলে অনলাইনে নথিভুক্তকরণ শংসাপত্রের অনলাইনে পুনর্নবীকরণ ও গ্রামাঞ্চলে অনলাইনে ট্রেড লাইসেন্সে স্কচ অ্যাওয়ার্ড জিতেছে পশ্চিমবঙ্গ সরকার। এই অক্লান্ত পরিশ্রমের জন্য আমি সবাইকে অভিনন্দন জানাচ্ছি। ব্যবসা বান্ধব পরিবেশে গোটা দেশে পশ্চিমবঙ্গ যাতে এগিয়ে থাকে তা নিশ্চিত করবে রাজ্য সরকার।’ আগামী দিনের রাজ্যের উন্নতির ক্ষেত্রে এই পুরস্কার আরও সাহায্য করবে বলেই মনে করছে রাজ্যের প্রশাসনিক মহল।

উল্লেখ্য, সারা দেশব্যাপী রাজ্যগুলির সরকারের বিভিন্ন কাজের গুণগত মানের উপর ভিত্তি করেই এই পুরস্কার দিয়ে থাকে ‘স্কচ’ (SKOCH) নামক বেসরকারি সংস্থাটি। শিল্পসাথী, ই নথিকরণ, গ্রামীণ এলাকায় অনলাইনে ট্রেড লাইসেন্স, শহরাঞ্চলে অনলাইনে নথিভুক্তকরণের ক্ষেত্রে পুনর্নবীকরণ সার্টিফিকেট প্রদান- এই চারটি সরকারি কাজের স্বীকৃতি স্বরূপ সম্মান লাভ রাজ্যের। শিল্পসাথী পেয়েছে ‘স্কচ প্ল্যাটিনাম অ্যাওয়ার্ড’। শহরাঞ্চলে অনলাইনে নথিভুক্তকরণ শংসাপত্র পুনর্নবীকরণ প্রকল্প পেয়েছে ‘স্কচ গোল্ড অ্যাওয়ার্ড’। ই-নথিকরণ ও গ্রামীণ এলাকায় অনলাইনে ট্রেড লাইসেন্স পেয়েছে ‘স্কচ সিলভার অ্যাওয়ার্ড’। প্রসঙ্গত, শুধু জাতীয় স্তরেই নয়, এই পুরস্কারের মান্যতা মেলে বিদেশেও।