সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২

কারা করোনা পরীক্ষা করাবেন, কারা নয়? করোনা পরীক্ষা নিয়ে কী বলছে স্বাস্থ্য দফতরের নয়া গাইডলাইন?

০৪:৪২ পিএম, জানুয়ারি ১৪, ২০২২

কারা করোনা পরীক্ষা করাবেন, কারা নয়? করোনা পরীক্ষা নিয়ে কী বলছে স্বাস্থ্য দফতরের নয়া গাইডলাইন?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে ঝড়ের গতিতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ। কলকাতা এবং উত্তর ২৪ পরগণা জেলার অবস্থা রাজ্যের মধ্যে সবথেকে উদ্বেগের। এদিকে, করোনার নয়া স্ট্রেন ওমিক্রনের লাগামছাড়া সংক্রমণ রুখতে ১৫ তারিখ পর্যন্ত রাজ্যে জারি কোভিডবিধি। তারই মধ্যে একাধিক জায়গায় কনটেনমেন্ট জোন করা হয়েছে। একসময় যখন দৈনিক সংক্রমণ ৭০০ তে নেমে এসেছিল, তাই এখন ২৩ হাজার অতিক্রম করেছে। সেই তুলনায় দৈনিক সুস্থতার সংখ্যা অনেকটাই কম।

এই পরিস্থিতিতে রাজ্যে করোনা পরীক্ষার ক্ষেত্রে নয়া গাইড লাইন জারি করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতর থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, যারা উপসর্গহীন তাদের কোনও পরীক্ষার প্রয়োজন নেই।

বলা হয়েছে, করোনা পজিটিভ রোগীর সংস্পর্শে আসা উপসর্গহীন ব্যক্তির কোনও পরীক্ষার প্রয়োজন নেই। তবে, ৬০ বছরের উর্ধ্বে কো-মরবিডিটি আছে এমন কেউ পজিটিভ ব্যক্তির সংস্পর্শে এলে তাঁদের ক্ষেত্রে পরীক্ষা করাতে হবে। পাশাপাশি উপসর্গ যুক্ত বা উপসর্গহীন অন্তঃসত্ত্বা মহিলাদের করোনা পরীক্ষা করতে হবে। আবার আবিশ্যকভাবে  অন্য দেশ থেকে আসা যে কোনও ব্যক্তিকে পোর্ট, এয়ারপোর্টে বা সীমান্তে পরীক্ষা করাতে হবে।

অন্যদিকে, হাসপাতালে চিকিৎসাধীন রোগী একবার যদি পজিটিভ হয়, দ্বিতীয়বার পরীক্ষা করার কোনও প্রয়োজন নেই। চিকিৎসাধীন কোন ব্যক্তি যদি উপসর্গ যুক্ত হয়, তবেই তাঁকে করোনা পরীক্ষা করতে হবে। যে ব্যক্তির জরুরি অস্ত্রোপচার বা চিকিৎসা প্রয়োজন, তাঁর ক্ষেত্রেও করোনা পরীক্ষা যেন কোনও বাধা হয়ে না দাঁড়ায়, তাও নয়া গাইডলাইনে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।