বাজেটে রাজ্যের পার্শ্বশিক্ষকদের দাবি পূরণ! প্রতি বছর ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধির পাশাপাশি অবসরে মিলবে এককালীন ৩ লক্ষ টাকা

বাজেটে রাজ্যের পার্শ্বশিক্ষকদের দাবি পূরণ! প্রতি বছর ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধির পাশাপাশি অবসরে মিলবে এককালীন ৩ লক্ষ টাকা
বাজেটে রাজ্যের পার্শ্বশিক্ষকদের দাবি পূরণ! প্রতি বছর ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধির পাশাপাশি অবসরে মিলবে এককালীন ৩ লক্ষ টাকা / ছবি সৌজন্যে- Posted on Facebook By @MamataBanerjeeOfficial

বংনিউজ২৪x৭ ডেস্কঃ সামনেই রাজ্যে বিধানসভা ভোট। আর ভোটের মুখে কল্পতরুর ভূমিকায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র অসুস্থ থাকায়, মুখ্যমন্ত্রী বাজেট পেশ করেন।

উল্লেখ্য, রাজ্যের বিধানসভা ভোটের আগে এটাই রাজ্যের শাসক দলের শেষ বাজেট পেশ। তাই স্বাভাবিকভাবেই এই বাজেটের আলাদা গুরুত্ব রয়েছে। এদিকে অন্তর্বর্তীকালীন বাজেট পেশের আগে বিধানসভায় হইচই হয়৷ অধিবেশন বয়কটের সিদ্ধান্ত নেয় বিরোধী দল বাম ও কংগ্রেস৷ এইরকম একটা পরিস্থিতিতে, আজ বাজেট পেশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী দরাজ বাজেট পেশ করলেন। উল্লেখ্য, এই বাজেটে স্বাভাবিকভাবেই উঠে এল রাজ্যের পার্শ্বশিক্ষকদের প্রসঙ্গ। অনেক দিন ধরেই বেতন সংক্রান্ত নানা অভিযোগ উঠছিল পার্শ্বশিক্ষকদের তরফ থেকে।

এদিন অন্তর্বতী বাজেটে মুখ্যমন্ত্রী বলেন যে, প্রতি বছর রাজ্যের পার্শ্বশিক্ষকদের ৩ শতাংশ করে বেতন বৃদ্ধি পাবে। পাশাপাশি অবসরের পর, এককালীন ৩ লক্ষ টাকা ভাতা মিলবে। এই ঘোষণার পর, রাজ্যের পার্শ্বশিক্ষকদের দীর্ঘদিনের বেতন সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান হবে বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে, অলচিকি হরফ পড়ানোর জন্য আরও ১৫০০ পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে ঘোষণা করা হয়। ২০০টি স্কুলে রাজবংশী ভাষা পড়ানো হবে। মাদ্রাসার জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করেন তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, বেতন কাঠামো নির্দিষ্ট করার দাবি নিয়ে আন্দোলন আগে থেকেই চলছিল। আজ সেই আন্দোলনকে কেন্দ্র করে উত্তাল হল মধ্য কলকাতা। এর আগে বারবার সরকারের কাছে এ নিয়ে আবেদন করেও কোনও সমাধান হয়নি। শুক্রবার শিক্ষকদের নবান্ন অভিযানকে কেন্দ্র করে রীতিমতো রণক্ষেত্রের চেহারা নেয় সুবোধ মল্লিক স্কোয়্যার।

আরো পড়ুনঃ   মঙ্গলবার রাজ্যে আসছেন যোগী আদিত্যনাথ