বিপুল শূন্যপদে রাজ্য পুলিশে শুরু হতে চলেছে নিয়োগ! জেনে নিন শূন্যপদের সংখ্যা

বিপুল শূন্যপদে রাজ্য পুলিশে শুরু হতে চলেছে নিয়োগ! জেনে নিন শূন্যপদের সংখ্যা / প্রতীকী ছবি
বিপুল শূন্যপদে রাজ্য পুলিশে শুরু হতে চলেছে নিয়োগ! জেনে নিন শূন্যপদের সংখ্যা / প্রতীকী ছবি

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য বড় খবর। শীঘ্রই বিপুল শূন্যপদে রাজ্য পুলিশে শুরু হচ্ছে নিয়োগ। এই বিষয়ে ইতিমধ্যেই রাজ্যের মন্ত্রীসভায় আলোচনা হয়েছে। জানা গিয়েছে, বিভিন্ন পদমর্যাদায় মোট ৯৯৮ জন আধিকারিক-কর্মী নিয়োগ করতে চলেছে রাজ্য। পাশাপাশি ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের অধীনে নতুন ৮টি থানা তৈরি হচ্ছে বলেও খবর। পশ্চিমবঙ্গ স্পেশাল টাস্কফোর্সের অধীনেও ২টি থানা তৈরির ভাবনা রয়েছে রাজ্য সরকারের।

সূত্রের খবর, হালিশহর, নাগেরবাজার, দক্ষিণেশ্বর, কামারহাটি, জেটিয়া, শিবদাসপুর, বাসুদেবপুর, মোহনপুরে ৮ টি নতুন থানা তৈরি হচ্ছে। এছাড়াও বাড়ুইপাড়া, আটচালা বাগনান এবং গোলঘরে আরও ৩টি ফাঁড়ি তৈরি হচ্ছে। সেই থানা এবং ফাঁড়িতে বিভিন্ন পদমর্যাদার ৭৭৯টি পদে নিয়োগ হতে চলেছে। ওই থানা ও ফাঁড়িগুলিতে ১১টি কর্মবন্ধুও (আংশিক সময়) নিয়োগ হতে চলেছে।

পাশাপাশি এতদিন বীরভূমের নানুর থানার অধীনে থাকা কীর্ণাহার পুলিশ ফাঁড়িও পূর্ণ থানার মর্যাদা পেতে চলেছে। ফলে লাভপুর থানার অধীনে থাকা কিছু এলাকা কীর্ণাহার থানার মধ্যে অন্তর্ভুক্ত হতে চলেছে। ওই এলাকায় বিভিন্ন পদমর্যাদার ২১৯ জনকে নিয়োগ করা হবে। কর্মবন্ধু নিয়োগ করা হবে ২ জন। এই সব শূন্যপদ মিলিয়ে রাজ্য জুড়ে মোট ৯৯৮ জন পুলিশ আধিকারিক-কর্মী নিয়োগ হতে চলেছে শীঘ্রই।

প্রসঙ্গত, চলতি মাসেই হাইকোর্ট কলকাতা পুলিশে নিয়োগ নিয়ে বড় রায় দিয়েছিল। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, এবার থেকে কলকাতা পুলিশের যে কোনও পদে রূপান্তরকামীরা আবেদন করতে পারবেন। এই প্রসঙ্গে সম্প্রতি একটি মামলা করা হয়েছিল৷ কলকাতা পুলিশের সাব-ইনস্পেকটর ও সার্জেন্ট পদে নিয়োগের জন্য এক রূপান্তরকামী আবেদন করে সমস্যায় পড়েছিলেন। কারণ রূপান্তরকামীদের জন্য আলাদা কোনও কলাম ছিল না৷ এই মামলার রায়েই আদালত নির্দেশ দেয়, এবার থেকে রূপান্তরকামীরাও পুলিশে চাকরির আবেদন করতে পারবেন নির্বিঘ্নে।