শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

রাজ্যে করোনা সংক্রমণ বাড়তেই সতর্ক নবান্ন! কাল থেকেই ফের কড়াভাবে নাইট কারফিউ জারির নির্দেশ

০৯:৫৩ পিএম, অক্টোবর ১৯, ২০২১

রাজ্যে করোনা সংক্রমণ বাড়তেই সতর্ক নবান্ন! কাল থেকেই ফের কড়াভাবে নাইট কারফিউ জারির নির্দেশ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সদ্য সমাপ্ত হয়েছে বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গোৎসব। দীর্ঘদিন ধরে করোনা আতঙ্কে গৃহবন্দী জীবন কাটাতে কাটাতে হাঁপিয়ে উঠেছিল মানুষ। তাই মা- দুর্গার আগমনের সঙ্গে সঙ্গে মানুষ একটু মুক্তির আনন্দ খুঁজে নিয়েছিল। ঠাকুর দেখতে বেরিয়ে মুখে মাস্কের আবরণ থাকলেও, ঠাকুর দেখার লাইন ছিল দীর্ঘ। সেখানে সামাজিক দুরত্ববিধি মানার কোনও বালাই ছিল না। যার ফলও হাতেনাতে পাওয়া গেছে। ঊর্ধ্বমুখী রাজ্যের করোনা সংক্রমণ।

এই পরিস্থিতিতে ফের কড়া হাতে নাইট কারফিউয়ের বিধিনিষেধ কার্যকর করার জন্য পুলিশকে নির্দেশ দিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। উল্লেখ্য, পুজোর কারণে করোনার বিধিনিষেধে ছাড় দিয়েছিল রাজ্য সরকার। প্রত্যাহার করা হয়েছিল নাইট কারফিউ। তবে, সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামিকাল ২০ অক্টোবর সেই ছাড়ের সময়সীমা শেষ হচ্ছে। পুজোর জন্য বেশ কিছু ছাড় দিয়েছিল রাজ্য প্রশাসন৷ প্রথমত, রাত এগারোটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত নাইট কারফিউ প্রত্যাহার করা হয়৷ তাছাড়াও রেস্তোরাঁ, পানশালা সহ অন্যান্য দোকান বেশি রাত পর্যন্ত খুলে রাখার অনুমতিও দেওয়া হয়েছিল রাজ্য সরকারের পক্ষ থেকে।

এদিকে, পুজোর সময় বিধিনিষেধে ছাড় দিলে এবং মানুষ করোনা বিধি সঠিকভাবে না মেনে বাইরে বেরোলে করোনা সংক্রমণ বাড়তে পারে বলে আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং চিকিৎসকরা। সেই আশঙ্কা সত্যি প্রমাণিত হয়েছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭২৬ জন। যদিও রাজ্য প্রশাসন মনে করছে যে, এখনও রাজ্যের করোনা পরিস্থিতি হাতের বাইরে চলে যায়নি।

এদিন, মুখ্যসচিব টিকাকরণের হার বাড়ানোর জন্যও নির্দেশ দিয়েছেন। বিশেষত কলকাতায় আক্রান্ত সংখ্যা কমানোর উপরে জোর দেওয়ার পরামর্শ দিয়েছেন মুখ্যসচিব৷ এর পাশাপাশি প্রতিটি জেলাতেই টিকাকরণ বাড়াতে জেলাশাসক ও স্বাস্থ্য আধিকারিকদের সবরকম পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন তিনি৷ তাছাড়াও যে এলাকাগুলিতে সংক্রমণের হার বেশি, সেই এলাকাগুলিকে চিহ্নিত করে সংক্রমণে রাশ টানার নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসন এবং স্বাস্থ্য দফতরের কর্তাদের৷

প্রসঙ্গত উল্লেখ্য, সংক্রমণ বাড়তেই সতর্ক হয়েছে কলকাতা পুরসভা। পুজোর জন্য ২৫ অক্টোবর পর্যন্ত পুরসভার ছুটি থাকলেও, স্বাস্থ্য বিভাগের ছুটি বাতিল হয়েছে। আজ থেকেই কাজ শুরু করেছে এই বিভাগ। করোনা পরীক্ষার পাশাপাশি ফের জোরকদমে শুরু হবে টিকাকরণের কাজ। উল্লেখ্য, পুজোর ক’দিন কলকাতায় টিকাকরণের কাজ বন্ধ ছিল। পুর প্রশাসক মণ্ডলীর সদস্য অতীন ঘোষ গতকালই জানিয়েছিলেন, ‘পঞ্চমী থেকে ছুটি। খুলবে ২৫ তারিখ। পুরসভা যেদিন খুলুক মঙ্গলবার খুলে যাবে স্বাস্থ্যকেন্দ্র। টেস্ট-ভ্যাকসিনেশনে জোর দেওয়া হবে। পুজোয় অনেক মেলামেশা হয়েছে। তাই কোনও উপসর্গ থাকলে যাতে পরীক্ষায় সমস্যা না হয় সে কারণে এই ব্যবস্থা।’

পুরসভা সূত্রে খবর, মঙ্গলবার থেকেই আরটি-পিসিআর ও র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট চালু হয়ে গিয়েছে কলকাতা পুরসভার সমস্ত স্বাস্থ্যকেন্দ্র ও মোবাইল পরীক্ষাকেন্দ্রগুলিতে। পুরসভার বার্তা, সামান্য উপসর্গ থাকলেই, সতর্ক হতে হবে সবাইকে।