পুজোতেও বৃষ্টির চোখরাঙানি! নিম্নচাপ তৈরির সম্ভবনা, কী বলছে আবহাওয়া দফতর?

পুজোতেও বৃষ্টির চোখরাঙানি! নিম্নচাপ তৈরির সম্ভবনা, কী বলছে আবহাওয়া দফতর?
পুজোতেও বৃষ্টির চোখরাঙানি! নিম্নচাপ তৈরির সম্ভবনা, কী বলছে আবহাওয়া দফতর? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একটানা বৃষ্টি এবং নিম্নচাপের ভ্রূকুটির পর, খানিক স্বস্তি মিলেছিল। তবে, রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত এবং হালকা বৃষ্টি চলছিল। এর সঙ্গে পুজোতেও ছিল বৃষ্টির আশঙ্কা। আগেই সেই কথা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর।

এবার সেই আশঙ্কাতেই সিলমোহর দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে, এবারে দুর্গা পুজোতেও বৃষ্টি থেকে মিলছে না রেহাই বাংলার মানুষের। আলিপুর আবহাওয়া দফতরের তরফে এ দিন জানানো হয়েছে, ফের নিম্নচাপ তৈরির সম্ভবনা তৈরি হয়েছে। এর জেরে আগামী অষ্টমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে, প্রাথমিকভাবে এও বলা হয়েছে যে, পুজোর শুরুতে বৃষ্টির সম্ভবনা কম। কিন্তু তৃতীয়াতেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে হাওয়া অফিস থেকে। এদিকে, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর থেকে বলা হয়েছে, চতুর্থী থেকে সপ্তমী আকাশ পরিষ্কার থাকবে। বৃষ্টির সম্ভবনা কম। তাপমাত্রা স্বাভাবিকের উপরে, আদ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। বুধবার থেকে শুক্রবার আবহাওয়া এই রকমই থাকবে। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এই সাত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হতে পারে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও আকাশ আংশিক মেঘলা থাকবে এবং হালকা বৃষ্টির সম্ভবনাও রয়েছে। আগামী ৯ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গের আবহাওয়াই মোটের উপরে ভাল থাকবে৷

অন্যদিকে, উত্তরবঙ্গে তৃতীয়া পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে, আবার কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরও সম্ভবনা রয়েছে। তবে, চতুর্থী থেকে আকাশ পরিষ্কার থাকবে। বৃষ্টির সম্ভবনাও কম থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

এদিকে, আন্দামান সাগরে আগামী রবিবার, পঞ্চমীর দিন নিম্নচাপ তৈরি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে উত্তর ও দক্ষিণ ওড়িষ্যা উপকূলের দিকে যাবে। বুধ-বৃহস্পতিবার নাগাদ এটি উপকূলের কাছাকাছি চলে আসবে। সেই সময়ে বাংলা উড়িষ্যা ও অন্ধ্র উপকূলে বৃষ্টি বাড়বে বলেই হাওয়া অফিস সূত্রে খবর।

জানা গিয়েছে, নবমী এবং দশমীতে উপকূলবর্তী জেলাও কলকাতায় বাড়তে পারে বৃষ্টি। তবে, পুজোর শুরুতে বৃষ্টির সম্ভবনা কম। পুজোয় উত্তরবঙ্গের আকাশ পরিষ্কার থাকবে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ, ন্যূনতম ৬২ শতাংশ।