ফের নিম্নচাপের ভ্রুকুটি বঙ্গোপসাগরে! ভারী বৃষ্টির সতর্কতা রাজ্যের এই জেলাগুলিতে

ফের নিম্নচাপের ভ্রুকুটি বঙ্গোপসাগরে! ভারী বৃষ্টির সতর্কতা রাজ্যের এই জেলাগুলিতে
ফের নিম্নচাপের ভ্রুকুটি বঙ্গোপসাগরে! ভারী বৃষ্টির সতর্কতা রাজ্যের এই জেলাগুলিতে / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও নিম্নচাপের ভ্রূকুটি। শনিবার ফের নিম্নচাপ তৈরি হবে উত্তর বঙ্গোপসাগরে ও সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে। এটি ক্রমশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পশ্চিমবঙ্গ-উড়িষ্যা উপকূলের দিকে এগোবে। এর জেরে রবিবার থেকেই বাড়বে বৃষ্টির পরিমাণ। দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে ওড়িশাতে। আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, এই নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির পাশাপাশি আকাশ মেঘলা থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এছাড়াও ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

উল্লেখ্য, গত সপ্তাহেই নিম্নচাপ সরে বাংলার আকাশে রোদের দেখা মিলছিল দু’দিন। কিন্তু এর মাঝেই ফের আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, শনিবার নাগাদ উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে ফের আরও একটি নিম্নচাপ তৈরির সম্ভবনা রয়েছে। এই নিম্নচাপ পরবর্তী ২৪ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত হবে। বাংলা এবং উড়িষ্যা উপকূলের দিকে এগোবে এই নিম্নচাপ। এর জেরেই রবিবার থেকেই বৃষ্টি বাড়বে। শুধু বাংলাই নয়, এই নিম্নচাপের প্রভাবে ওড়িশাতেও বৃষ্টি বাড়বে বলেই জানা যাচ্ছে। তবে, আজ তাপমাত্রা কিছুটা বাড়ার পূর্বাভাস রয়েছে।

জানা গিয়েছে, সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে ছত্তিশগড় থেকে এগিয়ে মধ্যপ্রদেশ পর্যন্ত। দক্ষিণ-পূর্ব বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। এর প্রভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, এর আগের নিম্নচাপটি মধ্যপ্রদেশ ও রাজস্থানে অবস্থান করছে এখন। মৌসুমী অক্ষরেখা সেই নিম্নচাপের থেকে ডালটনগঞ্জ দীঘা হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

জানা গিয়েছে, আজ কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে আজও। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৯ থেকে ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে সামান্য।

এদিকে, হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আংশিক মেঘলা আকাশ। হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। তবে, রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তনের জেরে বৃষ্টির পরিমাণ বাড়বে। রবিবার রাত থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলের জেলাগুলিতে। পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।