শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আজও রাজ্যের এই জেলাগুলিতে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে, আবহাওয়ার উন্নতি কবে থেকে?

০৯:২৬ এএম, অক্টোবর ২০, ২০২১

আজও রাজ্যের এই জেলাগুলিতে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে, আবহাওয়ার উন্নতি কবে থেকে?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দুর্গা পুজোয় সেভাবে বৃষ্টি না হলেও, কোজাগরী লক্ষ্মী পুজোর আগে থেকেই ফের স্বমহিমায় বর্ষা। ফের তৈরি হয়েছে নিম্নচাপ। সেই কারণেই দশমী কাটতে না কাটতেই আবারও বৃষ্টি শুরু হয়েছে রাজ্যজুড়ে। আজ বুধবারও আকাশের মুখ ভার। সকাল থেকেই আকাশ মেঘলা। রাজ্যের কোথাও কোথাও সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে। এদিকে, আজ ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারের বেশ কিছু জায়গায় অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের আকাশও মেঘলাই থাকবে। দক্ষিণবঙ্গের দু’এক জেলায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে অন্যান্য জেলায়। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে পরিস্থিতির উন্নতি হওয়ার কথা দক্ষিণবঙ্গে। বর্ষা বিদায় নেবে বাংলার বাকি অংশ থেকেও। এর সঙ্গে পূবালী হাওয়ার দাপটও কমবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবারের পর থেকে রাতের তাপমাত্রা কমতে পারে। আবহাওয়াবিদদের অনুমান, দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষে ভোরের দিকে শীতের আমেজ আসতে পারে।

নিম্নচাপ সরে যাওয়ার সঙ্গে সঙ্গেই শীত শুরু হওয়ার পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। চলতি সপ্তাহের শেষেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শীতের আমেজ অনুভূত হবে। এটা অবশ্যই প্রচণ্ড গরম ও প্রবল বৃষ্টির পরে স্বস্তির খবর রাজ্যবাসীর জন্য।

আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে যে, নিম্নচাপ বিহারের দিকে সরে যাওয়ার ফলে উত্তরে হাওয়া ঢুকতে শুরু করবে রাজ্যে। তার ফলে শুক্রবার থেকে কলকাতার তাপমাত্রা কমতে শুরু করবে। ২-৩ ডিগ্রি কমে শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সেই সঙ্গে উত্তুরে হাওয়ায় কিছুটা শীতশীত ভাব অনুভূত হবে।